শনিবার দেশে ঢুকতে পারে আটকে পড়া পেঁয়াজ

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করেছে ভারত সরকার। এতে স্থলবন্দরগুলোর ওপারে আটকে পড়েছে শত শত ট্রাক পেঁয়াজ। ইতোমধ্যে সেগুলোতে পচনও ধরেছে বলে দাবি করছেন বাংলাদেশী আমদানিকারকরা। তবে পাঁচদিন পর আগামীকাল শনিবার আটকে পড়া পেঁয়াজের ট্রাকগুলো দেশে ঢুকতে পারে বলে জানিয়েছেন ভারতীয় রফতানিকারকরা আমদানিকারকদের আশ্বস্ত করেছেন।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, রফতানি বন্ধ ঘোষণার পর বন্দরের ওপারে আমাদের প্রায় ২৫০টির মতো পেঁয়াজ ভর্তি ট্রাক ভারতের অভ্যন্তরে পার্কিংয়ে বিভিন্ন সড়কে অবস্থান করছে। অতিরিক্ত গরম ও বৃষ্টির কারণে সেসব ট্রাকের মধ্যে কিছু ট্রাকের পেঁয়াজের ইতোমধ্যে পচন ধরতে শুরু করেছে। এই পেঁয়াজগুলো যদি তারা রফতানি না করে দেশে প্রবেশ করতে না পারে তাহলে আমরা যারা আমদানিকারক রয়েছি তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হবো। 

তিনি বলেন, তবে একটি সুসংবাদ ভারতীয় রফতানিকারকরা আমাদের জানিয়েছেন, সেটি হলো আমাদের গত রবিবারে টেন্ডার করা যে পেঁয়াজগুলো রয়েছে সেগুলো তারা রফতানি করবে। কিন্তু গতদুদিন ধরেই আসবে আসবে বলা হলেও ভারতের দিল্লি থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের নোটিফিকেশন আসেনি। তবে আজ শুক্রবার যে কোন সময়ে এসংক্রান্ত সেই নোটিফিকেশনটি আসার কথা রয়েছে বলে ভারতীয় রফতানিকারকরা আমাদের জানিয়েছেন। আজ যদি সেই নোটিফিকেশন চলে আসে তাহলে আগামীকাল শনিবার থেকে ভারতে আটকে থাকা পূর্বের টেন্ডারের পেঁয়াজগুলো তারা রফতানি করবে বা আমরা আমদানি করতে পারবো। 

এসব পেঁয়াজগুলো দেশে প্রবেশ করলে দেশের বিভিন্ন অঞ্চলে চলে যাবে তাতে করে বর্তমানে যে পেঁয়াজের দাম রয়েছে তা আরো কমে যাবে বলে জানিয়েছেন তিনি। একইসাথে আমরা চাপ সৃষ্টি করছি ও ভারতীয় রফতানিকারকরাও চাপ সৃষ্টি করছে অন্তত যে ট্রাকগুলো পেঁয়াজ নিয়ে দাড়িয়ে রয়েছে সেই পেঁয়াজগুলো আপাতত দেওয়া হোক। এছাড়াও আমাদের যে ১০ হাজার টনের এলসি দেওয়া ছিল আমরা সে বিষয়ে চেষ্টা করছি ও রফতানিকারকদের চাপ সৃষ্টি করছি অতিসত্বর সেই পেঁয়াজগুলোও যেন বাংলাদেশে রফতানি করা হয়।

একইসাথে শুধু ভারতের উপর মুখাপেক্ষি হয়ে না থাকে আমরা ইতোমধ্যেই পাকিস্তান, মিশর, তুরস্কসহ বিভিন্ন দেশে পেঁয়াজের এলসি খুলেছি যা আগামী মাসের প্রথম সপ্তাহে চলে আসবে। তাতে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে চলে আসবে বলেও জানান এই ব্যবসায়ী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন