ব্রিটেনের রানিকে আর রাষ্ট্রপ্রধান মানবে না বারবাডোস

বণিক বার্তা অনলাইন

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে রাষ্ট্রপ্রধান পদ থেকে সরিয়ে দিয়ে আগামী বছর থেকে প্রজাতন্ত্র হয়ে উঠবে বলে ঘোষণা দিয়েছে বারবাডোস। এর মধ্য দিয়ে প্রায় তিন দশকের মধ্যে রাজতন্ত্রের নামগন্ধ মুছে ফেলা প্রথম দেশে পরিণত হতে যাচ্ছে ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র বারবাডোস।

গত মঙ্গলবার দেশটির গভর্নর জেনারেল সান্দ্রা ম্যাসন এক ভাষণে বলেন, আমাদের ঔপনিবেশিক অতীতকে পুরোপুরি বাতিল করার সময় এসেছে। ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতার ৫৫তম বার্ষিকী উদযাপনের পর আগামী বছরের নভেম্বরের শুরুর দিকে দেশটি প্রজাতন্ত্রে পরিণত হবে। 

রানি এখনো যুক্তরাজ্য এবং পূর্বে ব্রিটিশ শাসনের অধীনে থাকা অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, জ্যামাইকা এবং ক্যারিবিয়ান ও ভারত মহাসাগরের বিভিন্ন দ্বীপরাষ্ট্রসহ ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান। অনেক বারবাডোসের নাগরিকরা দীর্ঘদিন ধরে রানির মর্যাদা প্রত্যাহারের জন্য আন্দোলন করে আসছেন এবং এটি দেশটির শাসনব্যবস্থার ওপর সাম্রাজ্যবাদের দীর্ঘ প্রতীকী উপস্থিতি বলে মনে করছেন তারা। এই শতাব্দীতে একাধিক নেতা দেশটিকে একটি প্রজাতন্ত্রে রূপদানের প্রস্তাব করে আসছেন।

মঙ্গলবার সংসদ অধিবেশন শুরুর দিন ম্যাসন দেশটির প্রধানমন্ত্রী মিয়া মতলির লেখা একটি বক্তব্য পড়ে বলেন, বারবাডিয়ানরা একজন বারবাডিয়ান রাষ্ট্রপ্রধান চান। আমরা কে এবং আমরা কী অর্জন করতে সক্ষম তা নিয়ে এটা আত্মবিশ্বাসের চূড়ান্ত বিবৃতি। সুতরাং বারবাডোস সম্পূর্ণ সার্বভৌমত্বের দিকে পরবর্তী পদক্ষেপ নেবে এবং আমরা আমাদের স্বাধীনতার ৫৫তম বার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে একটি প্রজাতন্ত্র হয়ে উঠবো। 

রাজপরিবারের একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, এই সিদ্ধান্তটি বারবাডোস সরকার ও জনগণের নিজেদের বিষয়। আর এটা অপ্রত্যাশিত ছিল না। এটা নিয়ে বহুবার আলোচনা হয়েছে এবং প্রকাশ্যে কথা বলা হয়েছে। 

স্বাধীনতা অর্জনের পর বেশ কয়েকটি দেশ রানিকে রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরিয়ে দিয়েছে। সর্বশেষ মরিশাস ১৯৯২ সালে রানির পদমর্যাদা রহিত করে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন