বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

খবর

গাইবান্ধায় স্কুলে কিশোরী ও প্রতিবন্ধীবান্ধব টয়লেট নির্মাণের উদ্যোগ

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তা সত্ত্বেও থেমে থাকেনি এলজিএসপি--এর উন্নয়ন কর্মকাণ্ড। গাইবান্ধা জেলার এলজিএসপি- কর্মসূচির মাধ্যমে এসকেএস ফাউন্ডেশনের #৩৯;ওয়াশ ইন স্কুল#৩৯ প্রকল্পের কারিগরি সহায়তায় জেলার ৬৬টি ইউনিয়নের প্রতিটিতে কমপক্ষে একটি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য কিশোরী প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ওয়াটারএইড বাংলাদেশের অর্থায়নে এসকেএস ফাউন্ডেশন চার জেলার ১৭টি উপজেলায় মোট ৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোরী প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণ করেছে, যার ব্যবহারিক সুফল দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। নির্মিত স্যানিটেশন কমপ্লেক্সগুলো বর্তমানে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোরী প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণে অনুপ্রেরণার প্রতিরূপ হিসেবে কাজ করছে।

গাইবান্ধা জেলার স্থানীয় সরকারের উপপরিচালক (উপসচিব) মোছা. রোখছানা বেগম ওয়াশ ইন স্কুল প্রকল্প এলাকা পরিদর্শন করেন। তিনি এলজিএসপি- কর্মসূচির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হিসেবে জেলার সব ইউনিয়ন পরিষদ উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে আলোচনা সাপেক্ষে মুজিব বর্ষ উপলক্ষে প্রতিটি ইউনিয়নে কমপক্ষে একটি মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোরী প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। গত মার্চে গণমাধ্যমে দেয়া এক সাক্ষাত্কারে উপপরিচালক বলেন, আমরা মুজিব বর্ষ উপলক্ষে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। ইউনিয়ন পরিষদের অর্থায়নে একটি করে স্কুলে বালিকাদের জন্য আমরা ওয়াশ ইন স্কুল প্রকল্পের মতো প্রকল্প গ্রহণ করব।

তিনি ওই প্রকল্প গ্রহণকালে বিভিন্ন পর্যায়ে ওয়াশ ইন স্কুল প্রকল্পের সহায়তা নেন এবং চূড়ান্তভাবে প্রকল্প গ্রহণের পর তা বাস্তবায়নকালে ওয়াশ ইন স্কুল প্রকল্পের কারিগরি সহায়তা চান। মুজিব বর্ষ সময়কালের মধ্যেই প্রকল্পগুলোর বাস্তবায়ন সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, দিনাজপুর জেলা পরিষদ মুজিব বর্ষ উপলক্ষে এলজিএসপি- কর্মসূচির অর্থায়নে ওয়াশ ইন স্কুল প্রকল্পের কারিগরি সহায়তা নিয়ে ১০৩টি ইউনিয়নের প্রতিটিতে একটি করে মাধ্যমিক পর্যায়ের সহপাঠ শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য কিশোরী প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে এবং মাঠ পর্যায়ে বাস্তবায়নের কাজ চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন