শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

করোনা

ফেসশিল্ড কি মাস্কের চেয়ে বেশি সুরক্ষা দিতে পারে?

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই অনেককে মাস্কের পাশাপাশি ফেসশিল্ড ব্যবহার করতে দেখা গেছে। অনেকে মাস্ক পরতে অস্বস্তি বোধ করেন, তাই মাস্কের পরিবর্তে ফেসশিল্ড ব্যবহার করেন। তবে এটা নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে যে করোনাভাইরাস থেকে সুরক্ষায় কোনটা বেশি কার্যকর, মাস্ক না ফেসশিল্ড? বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস থেকে সুরক্ষায় ফেসশিল্ড কিছুটা সুরক্ষা দিতে পারে, তবে সেটা সম্ভবত মাস্কের মতো কার্যকরী নয়।

সম্প্রতি ফেসশিল্ড নিয়ে একটি ল্যাব পরীক্ষার প্রতিবেদন ফিজিকস অব ফ্লুইডস জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে বিজ্ঞানীরা পুতুলের মুখে ফেসশিল্ড দিয়ে সেটার সামনে ফগ মেশিনের মাধ্যমে ড্রপলেট ছড়িয়ে দেন। তারা দেখতে পান যে ফেসশিল্ড ড্রপলেটগুলোকে বাধা দিয়েছিল, আকারে অনেক ছোট ড্রপলেটগুলো ফেসশিল্ডের নিচের দিকে স্থির ছিল এবং সেটার চারপাশে ভাসমান ছিল।

এটা একটি কৌতূহল উদ্দীপক ল্যাব পরীক্ষা। তবে চূড়ান্ত প্রমাণ নয় যে এটা মাস্কের থেকে বেশি সুরক্ষা দেয়। ফেসশিল্ডের কার্যকারিতা নিয়ে খুবই কম গবেষণার অর্থ হলো সেটা ব্যবহারের পক্ষে কিংবা বিপক্ষে জোরালো সুপারিশ করা সম্ভব নয়। আর ভাইরাসটি এবং এটা কীভাবে ছড়িয়ে পড়ে, সে সম্পর্কে আমরা এখনো অনেক কিছু জানি না। এখন পর্যন্ত আমরা জানি যে সংক্রামক ব্যক্তির শ্বাস-প্রশ্বাস, হাঁচি কাশির ড্রপলেটগুলোর মাধ্যমে ভাইরাসটি সাধারণত ছড়িয়ে পড়ে। সংক্রমণ ঘটানোর জন্য আমাদের শরীরে ভাইরাসটির প্রবেশপথ হলো নাক, মুখ চোখ। আমরা নিজে সংক্রমিত হলে নাক মুখ দিয়ে ড্রপলেটগুলো বেরিয়ে যেন অন্যকে সংক্রমিত করতে না পারে এবং সংক্রমিত মানুষের ড্রপলেট যেন নিজের নাক মুখে ঢুকতে না পারে, সেজন্য মাস্ক ব্যবহার করা হয়।

একইভাবে ফেসশিল্ডও ভাইরাসের প্রবেশদ্বারগুলোতে প্রতিবন্ধকতার মাধ্যমে আপনাকে ব্যবহারকারীকে রক্ষা করতে পারে। ফেসশিল্ড বরং নাক মুখের পাশাপাশি চোখের সামনেও প্রতিবন্ধকতা সৃষ্টি করে সুরক্ষা দিতে পারে। এছাড়া ফেসশিল্ড ব্যবহার করতে নাক, মুখ চোখ হাত দিয়ে স্পর্শ করার প্রবণতাও হ্রাস করতে পারে। তবে ফেসশিল্ড নাক মুখের সঙ্গে টাইট-ফিট না হওয়ায় ড্রপলেটগুলো সেটার নিচ দিয়েও নাক-মুখে প্রবেশ করতে এবং বাইরে বেরিয়ে আসতে পারে। এদিক থেকে মাস্ক নাক-মুখে টাইট ফিট হয়ে লেগে থাকায় ড্রপলেটগুলো বাইরে থেকে প্রবেশ বা ভেতর থেকে বাইরে আসতে পারে না।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ রুশো নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের নার্সিংয়ের অধ্যাপক ব্রেট মিচেল বলেছেন, আপনি যে সুরক্ষা উপকরণই ব্যবহার করেন না কেন, সেটার কার্যকারিতা পুরোপুরি নির্ভর করে সঠিকভাবে ব্যবহারের ওপর। আপনি যদি আপনার মাস্ক চিবুকের নিচে নামিয়ে রাখেন, কানে ঝুলিয়ে রাখেন কিংবা নাক মাস্কের ওপরে বের করে রাখেন তাহলে সেটা তার কার্যকারিতা হারাবে।

করোনাভাইরাস থেকে সুরক্ষায় মাস্ক ব্যবহার সেরা বিকল্প। তবে যখন কোনো কারণে মাস্ক ব্যবহার করা সম্ভব হয় না, তখন কোনো কিছু না ব্যবহারের চেয়ে ফেসশিল্ড ব্যবহার করা ভালো।

স্ক্রলডটইন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন