শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

রাষ্ট্রপ্রধান হিসেবে ব্রিটেনের রানীকে চায় না বার্বাডোজ

বণিক বার্তা ডেস্ক

রাষ্ট্রপ্রধান হিসেবে রানী এলিজাবেথকে সরিয়ে প্রজাতান্ত্রিক দেশ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে বার্বাডোজ। গতকাল ঘোষণা দেয় ক্যারিবীয় দেশটি। খবর বিবিসি।

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রটির সরকার বলেছে, দ্বীপটির ঔপনিবেশিক অতীত এখন পুরোপুরি পেছনে ফেলার সময় এসেছে।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার ৫৫তম বর্ষপূর্তি ২০২১ সালের নভেম্বরে, এর মধ্যেই রাজতন্ত্র থেকে বেরিয়ে আসার প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্য বার্বাডোজের।

লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী মিয়া মোটলে বলেন, বার্বাডিয়ানরা রাষ্ট্রপ্রধান হিসেবে একজন বার্বাডিয়ানকে চায়। প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে নির্বাচিত হওয়া সরকার প্রধানের বক্তব্যে আরো বলা হয়েছে, আমরা কে এবং কী অর্জন করতে সক্ষম সেই আত্মবিশ্বাসের চূড়ান্ত প্রকাশ এটি।

পার্লামেন্টের নতুন অধিবেশনের আগে প্রধানমন্ত্রীর লিখিত বক্তব্য পড়ে শোনান গভর্নর জেনারেল। ১৯৬৬ সালে স্বাধীনতা অর্জনের পর প্রথম প্রধানমন্ত্রী এরল ব্যারোর একটি সতর্কবার্তাও সেখানে উল্লেখ করে হয়েছে। যাতে তিনি বলেছিলেন, ঔপনিবেশিক বৃত্তের মধ্যে দেশকে ঘুরপাক খাওয়া উচিত হবে না।

বার্বাডোজের প্রজাতন্ত্র মর্যাদা অর্জনের জন্য ১৯৯৮ সালে সাংবিধানিক রিভিউ কমিশন একটি সুপারিশ করেছিল।

বার্বাডোজের ঘোষণা নিয়ে বাকিংহাম প্রাসাদের এক মুখপাত্র বলেন, এটা একান্তই ক্যারিবীয় দেশটির জনগণ সরকারের বিষয়। তবে আকস্মিক ঘোষণায় ব্রিটিশ রাজপরিবার যে কিছুটা বিব্রত ইঙ্গিত দেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন