শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

হিটলারের ছবি শেয়ার করায় জার্মানির ২৯ পুলিশ সদস্য বরখাস্ত

বণিক বার্তা ডেস্ক

মোবাইল ফোনে অ্যাডলফ হিটলার গ্যাস চেম্বারের ছবি শেয়ার করার দায়ে জার্মানিতে ২৯ পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। গতকাল উত্তর রাইন-ওয়েস্টফালিয়ার (এনআরডব্লিউ) কর্তৃপক্ষ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্স।

বরখাস্ত হওয়া পুলিশ সদস্যদের বিরুদ্ধে উগ্র ডানপন্থী চ্যাটরুম ব্যবহারেরও অভিযোগ রয়েছে। ওই চ্যাটরুমে জার্মান সংবিধানের পরিপন্থী স্বস্তিকা অন্য নাজি প্রতীকও শেয়ার করা হয়। ২৯ সদস্যের এমন আচরণ পুরো জার্মান পুলিশ বিভাগ নিরাপত্তা সংস্থাগুলোকে অস্বস্তিকর অবস্থায় ফেলে দিয়েছে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নেতৃত্বে জার্মানিতে ইহুদি নিধনযজ্ঞের যে কালো অধ্যায়, তা নিয়ে দেশটির জনগণ কর্তৃপক্ষ খুবই সচেতন। তাছাড়া মানবতাবিরোধী ঘটনা অত্যন্ত স্পর্শকাতর।

এনআরডব্লিউর স্বরাষ্ট্রমন্ত্রী হারবার্ট রেউল বলেন, এনআরডব্লিউ পুলিশের জন্য এটি খুবই অপমানজনক বিষয়। অভিযুক্ত ২৯ নারী পুরুষ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করা হবে। অভিযুক্ত কয়েকজনের বিরুদ্ধে নািস প্রপাগান্ডা বিদ্বেষমূলক বক্তব্য প্রচারের অভিযোগ আনা হয়েছে। তাদের পুলিশ বাহিনী থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হতে পারে।

অভিযুক্তদের মধ্যে অধিকাংশই দায়িত্বরত ছিলেন এসেন শহরে। বিষয়ে শহরটির পুলিশ বাহিনীর প্রধান ফ্রাঙ্ক রিখটার বলেন, আমি ঘটনায় হতবাক লজ্জিত। আসলে আমি ভাষা হারিয়ে ফেলেছি।

এর আগে গত মাসে জার্মান প্রসিকিউটররা বলেছিলেন, তারা এক অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের বিষয়ে তদন্ত করছেন। ধারণা করা হচ্ছিল, তিনি অভিবাসী ব্যাকগ্রাউন্ডের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে একটি নব্য-নািস গোষ্ঠীর হয়ে হুমকি দিয়ে -মেইল পাঠাচ্ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন