শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

বিক্রয়কেন্দ্র খোলায় মুনাফায় ফিরেছে জারার স্বত্বাধিকারী ইনডিটেক্স

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় ফিরেছে বৈশ্বিক ফ্যাশন রিটেইলার জারার স্বত্বাধিকারী স্প্যানিশ প্রতিষ্ঠান ইনডিটেক্স। লকডাউনের পর পুনরায় অধিকাংশ বিক্রয়কেন্দ্র খোলার কারণে  মুনাফায় ফিরল প্রতিষ্ঠানটি। জারার পাশাপাশি দ্য ব্রেশকা মাসিমো দুত্তি ব্র্যান্ডের মালিক ইনডিটেক্সের মে থেকে জুলাই তিন মাসে নিট মুনাফা হয়েছে ২১ কোটি ৪০ লাখ ইউরো, যা করোনার প্রেক্ষাপটে প্রতিষ্ঠানটির প্রত্যাশার চেয়ে বেশি। খবর এএফপি।

ইনডিটেক্সের ব্যবসায়িক বছর পরিচালিত হয় ফেব্রুয়ারি থেকে জানুয়ারি পর্যন্ত। হিসাবে প্রথম প্রান্তিকে ৪০ কোটি ৯০ লাখ ইউরোর ক্ষতির মুখে পড়ে প্রতিষ্ঠানটি। মূলত ওই সময়ে নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নেয়া লকডাউন অন্য বিধিনিষেধের কারণে বিশ্বব্যাপী তাদের সাত হাজার বিক্রয়কেন্দ্রের ৯০ শতাংশই বন্ধ রাখতে বাধ্য হয় ইনডিটেক্স। ফলে অবধারিতভাবেই ক্ষতির সম্মুখীন হয় স্প্যানিশ টেক্সটাইল প্রতিষ্ঠান। এরপর দ্বিতীয় প্রান্তিকে বিক্রয়কেন্দ্র খোলার পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টরা কোটি ৮০ লাখ ইউরোর মতো মুনাফার প্রত্যাশা করেছিলেন। কিন্তু বাস্তবে দেখা গেছে তাদের নিট মুনাফা প্রত্যাশা ছাড়িয়ে গেছে।

গতকাল এক প্রতিবেদনে ইনডিটেক্স জানায়, লকাডাউন বাধ্যবাধকতার পর তাদের ৯৮ শতাংশ বিক্রিয়কেন্দ্র খুলেছে। পাশাপাশি তৃতীয় প্রান্তিকে ব্যবসা পরিস্থিতির আরো উন্নতি হচ্ছে। ফলে একদিকে যেমন অনলাইনে তাদের বিক্রি বেড়েছে, তেমনি সরাসরি দোকানের বিক্রিও ঘুরে দাঁড়াচ্ছে। মে থেকে জুলাইয়ে তাদের মোট বিক্রি হয়েছে ৪৭৩ কোটি ইউরো। এর আগের প্রান্তিকে বিক্রির পরিমাণ ছিল ৩৩০ কোটি ইউরো। তবে সব মিলিয়ে অর্ধবার্ষিক হিসাবে ইনডিটেক্সের মোট ক্ষতি হয়েছে ১৯ কোটি ৫০ লাখ ইউরো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন