সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৬ আশ্বিন ১৪২৭

দেশের খবর

খুলনা ওয়াসা

নিয়োগ প্রক্রিয়া নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ

বণিক বার্তা প্রতিনিধি খুলনা

খুলনা পানি সরবরাহ পয়োনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) সর্বশেষ নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে নয়টি পদের বিপরীতে ২৬ জনকে নিয়োগ দিতে চলেছে খুলনা ওয়াসা। তবে পদগুলোর জন্য ওয়াসায় কর্মরত যোগ্য প্রার্থী থাকলেও তাদের আবেদন করার সুযোগ দেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। ১৯ সেপ্টেম্বর নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে খুলনা ওয়াসা সূত্র জানিয়েছে।

এদিকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে স্মারক এমনকি কোনো তারিখও উল্লেখ করা হয়নি। ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান বলেন, এই নিয়োগ সম্পর্কে ওয়াসা বোর্ড কিছু জানে না।

ওয়াসা সূত্রে জানা গেছে, খুলনা ওয়াসায় নিয়োগ দেয়ার জন্য গত আগস্ট একটা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক। বিজ্ঞপ্তিতে তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে একজন, নির্বাহী প্রকৌশলী পদে দুজন, সহকারী প্রকৌশলী পদে পাঁচজন, হিসাবরক্ষণ কর্মকর্তা পদে একজন, রাজস্ব কর্মকর্তা পদে দুজন, সহকারী রসায়নবিদ পদে দুজন, উপসহকারী প্রকৌশলী পদে ১১ জন এবং সহকারী ভাণ্ডার কর্মকর্তা পদে একজন নিয়োগ দেয়ার কথা উল্লেখ করা হয়। আবেদনের শেষ তারিখ নির্ধারণ ছিল ৩১ আগস্ট। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে . ধারায় চাকরিরত প্রার্থীদের স্ব-স্ব নিয়োগ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে বলা হয়।

কর্মকর্তা-কর্মচারীদের অভিযোগে জানা গেছে, এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অনেক যোগ্য প্রার্থী খুলনা ওয়াসায় রয়েছেন। তাদের দীর্ঘদিন পদোন্নতি দেয়া হয়নি। পদোন্নতি দিলে পদগুলোয় ওয়াসায় কর্মরতরাই সুযোগ পেতেন। কিন্তু কোনো অজ্ঞাত কারণে সেই পদোন্নতি না দিয়ে নতুন করে নিয়োগ প্রক্রিয়া চালানো হচ্ছে।

সূত্র জানায়, খুলনা ওয়াসায় ১০ বছর ধরে কর্মরত নির্বাহী প্রকৌশলী, নিয়ম অনুযায়ী সাত বছর হলেই তিনি তত্ত্বাবধায়ক প্রকৌশলীর পদ পাওয়ার যোগ্য হন। কিন্তু নতুন করে তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে নিয়োগ দেয়া হচ্ছে। একইভাবে নির্বাহী প্রকৌশলী পদে নিয়োগ দেয়া হচ্ছে। পদের জন্যও খুলনা ওয়াসায় যোগ্য কর্মকর্তা রয়েছেন, যারা ১০ বছর ধরে খুলনা ওয়াসায় কর্মরত। এছাড়া হিসাবরক্ষণ কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা পদের জন্য একাধিক প্রার্থী থাকলেও তাদের নতুন নিয়োগে আবেদন করার অনুমতি দেয়া হয়নি বলে সূত্র জানিয়েছে। এমনকি সহকারী ভাণ্ডার রক্ষক কর্মকর্তার পদের জন্য ওয়াসায় কর্মরতরা আবেদন করার জন্য লিখিত অনুমতি চেয়েও পাননি।

খুলনা ওয়াসা বোর্ডের অন্যতম পরিচালক খুলনা চেম্বার সভাপতি কাজী আমিনুল হক বলেন, এই নিয়োগের বিষয়ে আমি কোনো কিছুই জানি না। বোর্ডে বিষয়ে কোনো আলোচনাও হয়নি।

ওয়াসার পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান বলেন, নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে বোর্ডে কোনো আলোচনা হয়নি। বোর্ড বিষয়ে কিছু জানে না। কেউ যদি আমাদের জানায় তাহলে আমরা ব্যবস্থা নিতে পারব।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ পিইঞ্জ বলেন, নিয়োগের বিষয়ে প্রক্রিয়া গ্রহণ করার দায়িত্ব ওয়াসার বিধিমালায় ব্যবস্থাপনা পরিচালককেই দেয়া আছে। সে বিধিমালা মেনেই বিষয়ে যাবতীয় প্রক্রিয়া চলছে। ১৯ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে ধাপে ধাপে কয়েক দিন চলবে।

তিনি বলেন, সরাসরি নিয়োগের ক্ষেত্রে ওয়াসায় কর্মরতদের আবেদন করার সুযোগ নেই। আর নিয়োগ বিজ্ঞপ্তির বিধান অনুযায়ী যোগ্যতা থাকলে আবেদন করলে তাকে কেউ নিষেধ করবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন