সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৬ আশ্বিন ১৪২৭

দেশের খবর

কাপ্তাই হ্রদে দখল ও দূষণরোধে ব্যবস্থাপনা কমিটির সুপারিশ

বণিক বার্তা প্রতিনিধি রাঙ্গামাটি

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম জলাধার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফেরানো, হ্রদে কার্পজাতীয় মাছের উৎপাদন বৃদ্ধি, দখল দূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ উঠেছে জেলা নদী রক্ষা কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে। গতকাল সকালে জেলা নদী রক্ষা কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির এক সভায় সুপারিশ করা হয়। সম্প্রতি কাপ্তাই হ্রদে দখলের প্রবণতা বৃদ্ধি পাওয়ায় জরুরি ভিত্তিতে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সভা অনুষ্ঠিত হয়।

জেলা নদী রক্ষা কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের রাঙ্গামাটি কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট শিল্পী রানী রায়সহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় বছর হ্রদের পানি কম হওয়ায় শুষ্ক মৌসুমে নৌযান চলাচল স্বাভাবিক রাখাসহ হ্রদের মৎস্যসম্পদ রক্ষা করা এবং একই সঙ্গে কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন চলমান রাখার বিষয়েও গুরুত্বারোপ করা হয়।

জেলা নদী রক্ষা কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, কাপ্তাই হ্রদে নাব্যতা ফেরাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন মন্ত্রণালয়ে যোগাযোগ করে দ্রুত কাজ শুরুর ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানানো হবে। হ্রদের দখল বন্ধে সবার সহযোগিতা কামনা এবং অবৈধভাবে বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউএনওদের নির্দেশ দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন