শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

পণ্যবাজার

১৫ দিনে পৌনে ৮ লাখ টন রফতানি মালয়েশিয়ার

বণিক বার্তা ডেস্ক

চলতি মাসে মালয়েশিয়ার পাম অয়েল রফতানিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে। মাসের প্রথম ১৫ দিনে (-১৫ সেপ্টেম্বর) দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে পাম অয়েল রফতানি আগের মাসের একই সময়ের তুলনায় ১২ শতাংশের বেশি বেড়ে পৌনে আট লাখ টনে উন্নীত হয়েছে। পণ্যবাহী কার্গো পরিবহনের প্রতিষ্ঠান ইন্টারটেক টেস্টিং সার্ভিসেসের প্রতিবেদনে গতকাল তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স স্টার অনলাইন।

মালয়েশিয়া বিশ্বের দ্বিতীয় শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী রফতানিকারক দেশ। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের -১৫ সেপ্টেম্বর সময়ে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৭৯ হাজার ১৬০ টন পাম অয়েল রফতানি হয়েছে, যা আগের মাসের একই সময়ের তুলনায় ১২ দশমিক শতাংশ বেশি। গত -১৫ আগস্ট সময়ে মালয়েশিয়া থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৯৪ হাজার ৪০২ টন পাম অয়েল রফতানি হয়েছিল। সেই হিসাবে এক মাসের ব্যবধানে মালয়েশিয়া থেকে পণ্যটির রফতানি বেড়েছে ৮৪ হাজার ৭৫৮ টন।

-১৫ সেপ্টেম্বর সময়ে মালয়েশীয় রফতানিকারকরা শুধু অপরিশোধিত পাম অয়েল রফতানি করেছেন লাখ ৬৪ হাজার ৯২৫ টন। আগের মাসের একই সময়ে পণ্যটির রফতানির পরিমাণ ছিল লাখ ৮৫ হাজার ২২০ টন। একই সময়ে মালয়েশিয়া থেকে লাখ ১৮ হাজার ৯৫০ টন পাম অলিন রফতানি হয়েছিল। গত ১৫ দিনে পণ্যটির রফতানির পরিমাণ কমে লাখ ৮৬ হাজার ২৫০ টনে নেমে এসেছে।

চলতি মাসের প্রথম ১৫ দিনে মালয়েশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) সবচেয়ে বেশি লাখ ৬৬ হাজার ১৫০ টন পাম অয়েল রফতানি হয়েছে। আগের মাসে দেশটি থেকে ইইউতে পণ্যটির রফতানির পরিমাণ ছিল লাখ ৪৬ হাজার ৬৫০ টন। একই সময়ে মালয়েশিয়া থেকে চীনের বাজারে লাখ হাজার ২৬৫ টন পাম অয়েল রফতানি হয়েছিল। সেপ্টেম্বরের প্রথম ১৫ দিনে দেশটি থেকে চীনে পণ্যটির রফতানি বেড়ে দাঁড়িয়েছে লাখ ১৫ হাজার ৯১০ টনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন