শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

খেলা

থিয়েম-জভেরেভ ফাইনালে

ক্রীড়া ডেস্ক

ইউএস ওপেনে প্রথম দুই সেট হেরেও শেষ পর্যন্ত কেউ ম্যাচ জিতেছেন সেই ২০১১ সালে। সেবার রজার ফেদেরারের কাছে প্রথম দুই সেট হেরেও ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নেন নোভাক জোকোভিচ, পরে জেতেন শিরোপাও। এবার প্রথম দুই সেট হেরেও ম্যাচ জিতলেন জার্মানির আলেক্সান্ডার জভেরেভ। 

শুক্রবার রাতে স্পেনের পাবলো কারেনো বুস্তাকে তিনি হারান ৩-৬, ২-৬, ৬-৩, ৬-৪, ৬-৩ গেমের ব্যবধানে।

জোকোভিচের মতো জভেরেভও কি শিরোপা জিততে চলেছেন? যদি পারেন, তবে এটা হবে তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা।

তবে শিরোপার পথে তার সামনে বড় বাধার নাম এখন ডমিনিক থিয়েম। বুস্তার বিপক্ষে অবিশ্বাস্য প্রত্যাবর্তনে পাওয়া জয় দিয়ে তিনি প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন, যেখানে পঞ্চম বাছাই এই খেলোয়াড়টির জন্য অপেক্ষায় রয়েছেন দ্বিতীয় বাছাই থিয়েম। তৃতীয় বাছাই ও গতবারের ফাইনালিস্ট রাশিয়ার দানিল মেদভেদেভকে রোমাঞ্চকর লড়াইয়ে ৬-২, ৭-৬ (৯/৭), ৭-৬ (৭/৫) গেমে হারান অস্ট্রিয়ান খেলোয়াড়।

রোববার বাংলাদেশ সময় রাত ২টায় ছেলেদের এককের ফাইনালে লড়বেন জেভেরেভ ও থিয়েম। এদিন পুরুষ এককে ২০১৪ সালের পর নতুন কোনো গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নের দেখা মিলবে। সর্বশেষ ইউএস ওপেন জিতেছিলেন ক্রোয়েশিয়ার মারিন চিলিচ। 

সম্মিলিতভাবে ৩৯টি গ্র্যান্ড স্লামের মালিক ফেদেরার ও রাফায়েল নাদাল অংশ না নেয়ায় ও শীর্ষ বাছাই জোকোভিচ দ্বিতীয় রাউন্ডে লাইন জাজের গায়ে বল মেরে ডিসকোয়ালিফায়েড হওয়ার পর মূলত এবারের দর্শকহীন ইউএস ওপেনটা উন্মুক্ত হয়ে পড়ে সবার জন্য। জোকোভিচের বিদায়ের পর এটাও নিশ্চিত হয়ে যায়, নতুন কারো হাতে উঠবে এবারের শিরোপাটা। সেই নতুন ‘রাজা’ কি থিয়েম না জভেরেভ, তা জানা যাবে আগামীকালই।  

এই প্রথম কোনো গ্র্যান্ড স্লাম ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৯৯০ এর পরে জন্ম নেয়া দুই খেলোয়াড়!  

মুখোমুখি লড়াইয়ের ফল বিবেচনায় কাল এগিয়ে থাকবেন থিয়েমই। নয়বারের লড়াইয়ে সাতবারই জিতেছেন এই অস্ট্রিয়ান তারকা, আবার হার্ডকোর্টে চার লড়াইয়ের সবগুলোই তিনি জিতেছেন। জভেরেভের বিপক্ষে ম্যাচ নিয়ে তিনি বলেন, ‘আমি ফাইনালের কথাই ভাবছি। আমাদের মধ্যে দারুণ বন্ধুত্ব ও প্রতিদ্বন্দ্বিতা-এবার কোনো স্লামের ফাইনালে মুখোমুখি হওয়াটা দুর্দান্ত ব্যাপার।’

এদিকে আজ রাতে মেয়েদের এককের ফাইনালে মুখোমুখি হচ্ছেন জাপানের নাওমি ওসাকা ও বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। দুজনই লড়বেন ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপার লক্ষ্যে।  

সূত্র: এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন