রবিবার | নভেম্বর ২৯, ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

ফিচার

জিম করা পেশীবহুল পুরুষদের জন্য দুঃসংবাদ!

বণিক বার্তা অনলাইন

লকডাউনে যে পুরুষরা বাড়িতে বসে ওজন বাড়িয়েছেন, তাদের খুশি হওয়ার মতো খবর দিয়েছেন গবেষকরা! নারীরা সঙ্গী হিসেবে জিমে যাওয়া পেশীবহুল পুরুষদের চেয়ে বরং হালকা মেদযুক্ত পুরুষদের বেশি পছন্দ করেন। ইউনিভার্সিটি অব সাদার্ন মিসিসিপির নতুন একটি গবেষণা বলছে, নারীরা সন্তানের বাবা হিসেবে জিম করা পেটানো শরীরের চেয়ে হালকা মেদযুক্ত পুরুষদের বেশি যোগ্য হিসেবে বিবেচনা করেন। 

যদিও সাধারণভাবে জিম করা পেটানো শরীর (জিম বডস) বেশি আকর্ষণীয় বলে বলে মনে করা হয়। তবে এ ধরনের পুরুষরা সঙ্গী ও শিশু লালন-পালনের ক্ষেত্রে নারীদের কাছে সর্বনিম্ন স্কোর পেয়েছে।

গবেষণাটিতে অংশ নেয়া ৮০০ নারীকে মেদবিহীন থেকে ক্রমান্বয়ে হালকা মেদযুক্ত পুরুষদের দেখানো হয়েছিল। সেখানে হালকা মেদযুক্ত পুরুষরা নারীদের পছন্দের শীর্ষে ছিল, যেখানে জিম করা পুরুষরা তাদের পছন্দের সর্বনিম্ন স্তরে ছিল। 

হালকা মেদযুক্ত পুরুষদের ইতিবাচক কিছু বৈশিষ্ট্যের কারণে তারা নারীদের পছন্দের শীর্ষে ছিল। যেমন, এমন পুরুষ শিশুদের সঙ্গে হৃদ্যতাপূর্ণভাবে মত বিনিময় করে, তারা সন্তানদের নতুন নতুন জিনিস শেখানোর চেষ্টা করে ইত্যাদি। অন্যদিকে জিম বডসদের নেতিবাচক কিছু বৈশিষ্ট্য এখানে প্রভাব ফেলেছে। যেমন, তারা মনে করে শিশুরা বিরক্তিকর, তারা শিশুদের প্রতি কঠোর মনোভাব বা কঠিনভাবে পরিচালনা করে। জিমে যাওয়া ও শরীর গঠনের প্রতি একটা ঘোরের (অবসেশন) মধ্যে যারা থাকেন তাদের মানসিকতাকে ‘বহুগামিতার কৌশল’ বলে অভিহিত করা যায় গবেষণাটিতে এমন ইঙ্গিতও দেয়া হয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম অবজারভারের কলামিস্ট বারবারা এলেন বলেন, নারীরা তাদের পানের সঙ্গী, নাইটক্লাব বা সার্ফিংয়ের সময়ে আপনাকে (জিম বডস) লোভনীয় হিসেবে মনে করতে পারে। তবে তারা যখন সিরিয়াসলি ভাবেন, তখন আপনাকে খারাপ বাবা ও সিরিয়াল প্রতারক (ছেনাল) মনে করে। 

কিন্তু যে পুরুষরা শরীর ফিট রাখতে চান, তাদের ক্ষেত্রে কেমন মনোভাব নারীদের? আসলে এইসব নেতিবাচক কথা নিয়মিত জিমে যাওয়া বা কেবল শরীর ফিট রাখতে চাওয়া সাধারণ পুরুষের জন্য বলা হচ্ছে না। বরং যারা বিশাল পেশীবহুল শরীর তৈরির অবসেশনে পড়ে যান তাদের জন্য এমন মনোভাব পোষণ করেন নারীরা।

খুব কম নারীই আছেন, যারা তাদের সন্তানের বাবা হিসেবে এমন পেশীবহুল শরীরের পুরুষ পছন্দ করেন। যদিও হালকা মেদযুক্ত পুরুষদের বৈশিষ্ট্য সম্পর্কে বিভ্রান্তি রয়েছে। 

গবেষণায় খুব হ্যাংলা ও একেবারে অতিরিক্ত ওজনের পুরুষদের অন্তর্ভুক্ত করা হয়নি। আর যে মেদযুক্ত পুরুষের কথা বলা হচ্ছে, তারা কিন্তু বেশ ফিট শরীরের অধিকারী। 

এলেন বলেন, নারীরা যখন হালকা মেদযুক্ত পুরুষ নিয়ে কথা বলেন তখন তাদের চার সন্তানের বাবা হলিউড তারকা ম্যাট ডেমনের মতো স্বাস্থ্যের পুরুষদের বিষয়টি মাথায় আসে। এমন বিচার করার জন্য আমি আসলে দুঃখিত! যদিও তর্কসাপেক্ষে আমার দুঃখিত হওয়া উচিত নয়। কারণ নারীরা নিয়মিতভাবে আরো অনেক নির্মম সমালোচনা সহ্য করে। এমনকি একই প্রসঙ্গে নারীদের ক্ষেত্রে পুরুষরা সন্দেহাতীতভাবে বড় স্তন ও কার্ভি নিতম্বের মতো বিষয়গুলোর দিকে মনোযোগ দেবে!

দ্য গার্ডিয়ান অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন