শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

খেলা

দুই মায়ের ফাইনালে ওঠার লড়াই

ক্রীড়া ডেস্ক

সেরেনা উইলিয়ামস ও ভিক্টোরিয়া আজারেঙ্কার দ্বৈরথটা পুরনোই। ২০১২ ও ২০১৩ সালে টানা দুবার ইউএস ওপেনের ফাইনালে আজারেঙ্কাকে হারিয়েছেন সেরেনা। সাত বছর পর আবার সেই ইউএস ওপেনের মঞ্চে মুখোমুখি দুজন। বাংলাদেশ সময় শুক্রবার ভোরে দুই ‘মা’ লড়বেন ফাইনালের টিকিট পেতে। তাদের আগে অন্য সেমিফাইনালে লড়বেন জাপানের নাওমি ওসাকা ও যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডি। প্রথম ম্যাচটি শুরু হবে ভোর ৫টায়।  

শেষ আটে দুই মায়ের লড়াইয়ে বুলগেরিয়ান সভেতানা পিরনকোভাকে ৪-৬, ৬-৩, ৬-২ গেমে হারিয়েছেন সেরেনা। এ রাতে আজারঙ্কো ৬-১, ৬-০ গেমে উড়িয়ে দেন বেলজিয়ান খেলোয়াড় এলিস মের্টেনসকে।  

মার্গারেট কোর্টের ২৪তম গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড স্পর্শ করতে সেরেনার সামনে আর দুটি হার্ডল। এ পথে আজ টপকাতে হবে পুরনো ‘শত্রু’ আজারেঙ্কাকে, যিনি সাত বছর পর কোনো মেজরের ট্রফি জয়ের আশায় বুক বেধে আছেন।

আজারেঙ্কা অবশ্য প্রতিপক্ষ হিসেবে সেরেনার মতো বড় খেলোয়াড়কে পেয়ে খুশিই। পরশু মের্টেনসকে হারানোর পর তিনি বলেন, ‘এর চেয়ে ভালো আর কী হতে পারতো? আমার জন্য এর চেয়ে ভালো কিছু হতে পারতো না। আমি রোমাঞ্চিত। একজন চ্যাম্পিয়নের বিপক্ষে খেলার অপূর্ব সুযোগ এটি, যাকে আমি খুব শ্রদ্ধা করি, তিনি আমার বন্ধুও বটে।’ 

২০১৬ সালে পুত্রসন্তান লিও’র মা হওয়া আজারেঙ্কা সর্বশেষ গ্র্যান্ড স্লাম জয় করেন ২০১৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনে। একই শিরোপা তিনি জয় করেন ২০১১ সালেও। ক্যারিয়ারে এই দুটি গ্র্যান্ড স্লাম তার। ২০১৩ সালে ইউএস ওপেন ফাইনালে তিন সেটের লড়াইয়ে হেরেছেন সেরেনার কাছে। ২০১২ সালে তো তিনি শিরোপাটাই হাত থেকে ফেলে দেন! ৫-৩ গেমে এগিয়ে থেকে সার্ভ করা আজারেঙ্কা শেষ পর্যন্ত সেটটি হেরেছেন ৫-৭ গেমে, সঙ্গে ম্যাচও!  

গত মাসে ওয়েস্টার্ন অ্যান্ড সাদার্ন ওপেন জয়ের পর ইউএস ওপেনেও দুর্দান্ত খেলছেন ৩১ বছর বয়সী আজারেঙ্কা। এবার সত্যিকারের বড় চ্যালেঞ্জের মুখে তিনি। দেখা যাক, দুই মায়ের এ লড়াইয়ে কে টিকে থাকেন। 

৩৮ বছর বয়সী সেরেনা সর্বশেষ গ্র্যান্ড স্লাম জিতেছেন তিন বছর আগে। ২০১৭ সালে সর্বশেষ মেজর জয়ের সময় তার গর্ভে ছিল মেয়ে অলিম্পিয়া। সন্তানের জন্মের পর ২০১৮ ও ২০১৯ সালে চার চারটি ফাইনালে হেরেছেন তিনি। এবার আরেকটি সুযোগ হাতছানি দিচ্ছে তাকে।  

নয়জন ‘মা’ এবারের ইউএস ওপেন শুরু করলেও টিকে আছেন এখন শুধু সেরেনা ও আজারেঙ্কা। ইতিহাসে এখন পর্যন্ত মাত্র তিনজন ‘মা’ গ্র্যান্ড স্লাম জয়ের কৃতিত্ব দেখিয়েছেন-কিম ক্লিস্টার্স, মার্গারেট কোর্ট ও এভোন গুলগং। 

সূত্র: এএফপি ও বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন