মাস্কের দিনগুলোতে কথা বলছে চোখ

নাইজেল হল্ট

আজকের দিনে আপনি যখন বাসা থেকে কোনো কাজে বের হন, তখন আপনার মাস্ক পরে বের হওয়ার খুব ভালো সম্ভাবনা আছে। এভাবে মুখ ঢেকে বের হওয়া আমাদের যোগাযোগের সক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে এবং বিশেষ চ্যালেঞ্জ প্রদান করে তাদের যাদের কিনা কথা বোঝার জন্য ঠোঁট দেখার প্রয়োজন হয়।

কিন্তু অনাবৃত থাকা চোখের কী হবে? শেকসপিয়র ছিলেন প্রথম ব্যক্তি যিনি চোখকে আত্মার জানালা হিসেবে উল্লেখ করেছিলেন। আমি আত্মার ব্যাপারে খুব একটা নিশ্চিত না, তবে এটা নিশ্চিত যে চোখ ব্যাপকভাবে তথ্য সরবরাহ করতে পারে।

কারণে পোকার খেলোয়াড়রা কখনো কখনো ডার্ক গ্লাস পরে থাকে, কারণ তাদের ভয় থাকে যে চোখের অতিসূক্ষ্ম কোনো ইঙ্গিত প্রতিপক্ষ খেলোয়াড়কে সূত্র প্রদান করতে পারে। এটা হয়তো সাধারণ জ্ঞানের ব্যাপার, কিন্তু এটা সমর্থন করার মতো বিজ্ঞানও রয়েছে।

আমাদের আবেগগুলো হলো কীভাবে আমরা অন্যকে বুঝি এবং কীভাবে অন্যরা আমাদের বোঝে সেটা। গবেষণা বলছেমানুষের চোখকে বিশ্লেষণ করে তাদের আবেগকে ব্যাখ্যা করা সম্ভব। ২০১৭ সালে কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা স্বেচ্ছাসেবীদের চোখের চিত্র দিয়ে বিভিন্ন ধরনের আবেগকে দেখিয়েছেন: বিষণ্নতা, বিতৃষ্ণা, রাগ, আনন্দ, বিস্ময় কিংবা ভয়।

অংশগ্রহণকারীদের ক্রমাগত মানসিক অবস্থা বর্ণনা দেয়ার জন্য ব্যবহূত বিভিন্ন শব্দ তাদের চোখের অভিব্যক্তির সঙ্গে কতটা মিলে যায় তা দেখিয়েছেন। গবেষকরা বলেছেন, চোখ অপরিহার্য আন্তর্ব্যক্তিক অন্তর্দৃষ্টি প্রদান করে। সে সঙ্গে চোখের বিভিন্ন অবস্থা বিভিন্ন ধরনের মানসিক অবস্থা সম্পর্কে তথ্য প্রদান করে।

এখানে নিউরোসায়েন্সও বেশি মজার। আমরা জানি মানুষ দৃষ্টিপথে ছোট ছোট পরিবর্তনগুলো নিয়েও বেশ সংবেদনশীল। যখন আপনি কেউ কোনো দিকে তাকিয়ে আছে তা বিচার করার চেষ্টা করবেন, এটি আপনার অ্যামিগডালাকে উল্লেখযোগ্যভাবে সক্রিয় করে, এটি মস্তিষ্কের একটি অংশ যা আবেগের সঙ্গে যুক্ত। এটা দেখায় যে আবেগের সঙ্গে নিউরোলজিক্যাল স্তরে চোখের একটা সম্পর্ক রয়েছে।

এসবের ফলে আমরা বুঝতে পারি যে সঙ্গী খোঁজার ক্ষেত্রে, অন্যদের প্রতি আগ্রহ দেখানোর ক্ষেত্রে কিংবা অন্যদের কাছ থেকে হুমকি পাওয়া বুঝতেও চোখের একটি ভূমিকা রয়েছে। সংক্ষেপে বললে, আমরা চোখ থেকে তথ্য আহরণ করতে পারি। তথ্য আমাদের সাহায্য করে আশপাশের মানুষের আবেগকে বুঝতে এবং তাদের সঙ্গে আরো ভালোভাবে যুক্ত হতে আমাদের অনুমতি দেয়।

এখন মুখ ঢাকা যখন আদর্শ তখন আপনি যদি জানতে চান কেউ কী ভাবছে, তার উত্তর সম্ভবত তার চোখ আপনাকে ভালোভাবেই দিতে পারে। আমরা চোখের দিকে তাকিয়ে কেউ হাসছে কিনা তা বলতে পারি। আর বর্তমান সময়ে হাসা খুব গুরুত্বপূর্ণ, অন্য যেকোনো সময়ের চেয়ে তো বটেই।

স্ক্রলডটইন থেকে সংক্ষেপে অনূদিত

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন