কভিড থাক বা যাক আগামী বছরই টোকিও অলিম্পিক

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীর কারণে এমনিতেই এক বছর পিছিয়ে গেছে টোকিও অলিম্পিক। তবে আগামী বছরও সংক্রমণ কমবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। অবস্থায় আগামী বছর অলিম্পিক অনুষ্ঠিত হওয়া নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সহসভাপতি জন কোটস বলেছেন, কভিড থাকুক আর না থাকুক, আগামী বছরের ২৩ জুলাই অলিম্পিক অনুষ্ঠিত হবে। চলতি বছরের জুলাই মাসেই অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে গেমটি স্থগিত করা হয়। বিশ্বযুদ্ধ ছাড়া এই প্রথম পিছিয়ে গেল অলিম্পিক।

বার্তা সংস্থা এএফপিকে কোটস বলেছেন, অলিম্পিক গেমস হবে করোনাজয়ী। এর মধ্যে করোনা নির্মূল হলে ভালো, না হলে কভিডকে সঙ্গে নিয়েই আয়োজিত হবে অলিম্পিক গেমস। এটা হলো অন্ধকার সুড়ঙ্গের শেষে আশার আলো। ২০১১ সালে জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় ভয়াবহ ভূমিকম্প সুনামির কথা উল্লেখ করে কোটস বলেন, গেমস অনুষ্ঠিত হবে। জাপানের অতীত ইতিহাস থেকে বলা যায়, ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের পরও গেমস অনুষ্ঠিত হয়েছে।

গত জুলাইয়ে টোকিও ২০২০-এর প্রধান নির্বাহী তোশিরো মুটো বলেছিলেন, গেমসটি সীমিত দর্শক নিয়ে অনুষ্ঠিত হবে। গেমসের উদ্বোধনী সমাপনী অনুষ্ঠানগুলো সাধারণ করা হতে পারে। পাশাপাশি প্রতিটি দেশ থেকে কর্মী প্রতিনিধিদের সংখ্যা হ্রাস করা হতে পারে।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন