ঢাকা-৫ ও নওগাঁ-৬ উপনির্বাচন

আওয়ামী লীগের প্রার্থী মনু ও হেলাল

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ঢাকা- নওগাঁ- আসনের উপনির্বাচনে মনিরুল ইসলাম মনু আনোয়ার হোসেন হেলালকে দলীয় প্রার্থী হিসেবে ঘোষণা করেছে আওয়ামী লীগ। গতকাল দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তথ্য জানান। সময় তিনি বলেন, নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করার পর ঢাকা-১৮ আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হবে। 

কাজী মনিরুল ইসলাম মনু একজন মুক্তিযোদ্ধা। তিনি রাজধানীর যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি। অন্যদিকে আনোয়ার হোসেন হেলাল রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান একজন বিশিষ্ট ব্যবসায়ী। ঢাকা- আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত মে মারা যান। নওগাঁ- আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম গত ২৭ জুলাই মারা যান।

সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশে করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এভাবে চলতে থাকলে আপনারা ক্রমে অপ্রাসঙ্গিক হয়ে পড়বেন। মির্জা ফখরুল সাহেবকে বলতে চাই, রাজনীতিতে অশান্তির বিষবাষ্প আপনারাই ছড়িয়েছেন। সন্ত্রাস, ষড়যন্ত্র আর হত্যার রাজনীতির পেটেন্ট আপনারাই। শেখ হাসিনা বিভেদের রাজনীতিতে বিশ্বাসী নন। আপনারাই বিভেদের রাজনীতির ধারক বাহক। সম্প্রীতির বাংলাদেশের মূলে আপনারাই বারবার কুঠারাঘাত করেছেন। সরকারের সমালোচনা করতে গিয়ে দেশকে ছোট করছেন। নেতিবাচক রাজনীতি মিথ্যাচার আপনাদেরকে আগের চেয়ে জনবিচ্ছিন্ন করে তুলছে এবং এভাবে চলতে থাকলে আপনারা ক্রমে অপ্রাসঙ্গিক হয়ে পড়বেন।

তিনি বলেন, বিএনপি মহাসচিব অভিযোগ করেছেন, সরকার নাকি অর্থনীতি ধ্বংস করছে। বিশ্বব্যাপী বাংলাদেশ আজ উন্নয়ন অগ্রগতির রোল মডেল হিসেবে স্বীকৃত। অর্থনীতির যে সক্ষমতা এবং চলকগুলোর যে ইতিবাচক ধারা, তা দেখেও বিএনপি নেতারা মিথ্যাচার করছেন। করোনায় বিশ্ব অর্থনীতির স্থবিরতার মাঝেও অতিসম্প্রতি রেমিট্যান্স প্রবাহ রফতানি করে বৈদেশিক মুদ্রার রিজার্ভে রেকর্ড গড়েছে বাংলাদেশ। দেশের অর্থনীতি দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে এখন শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শতকরা শতাংশের উপর প্রবৃদ্ধি বিএনপি কখনো নিজেদের আমলে ভাবতে পেরেছিল? লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রণয়ন এবং বাস্তবায়ন কি দুর্বল অর্থনীতির পরিচয় বহন করে? মাথাপিছু আয় বর্তমানে হাজার ৬৪ ডলার। অর্থনীতি সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য বিএনপি দেখতে পায় না। মানুষের জীবনমান উন্নয়ন, দারিদ্র্য হ্রাস, কর্মসংস্থান বৃদ্ধি, আমদানি নির্ভরতার বিপরীতে রফতানি বৃদ্ধি, বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি, খাদ্যনিরাপত্তা অর্জন, শিল্পের বিকাশসহ প্রতিটি সূচকে ইতিবাচক অর্জন বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ আজ শক্তিশালী অবস্থানে।

তিনি বলেন, পাকিস্তান থেকে আর্থসামাজিক প্রতিটি সূচকে বাংলাদেশ এগিয়ে রয়েছে বলে তারা তাদের পার্লামেন্টে বাংলাদেশের প্রশংসা করছে। যারা দেশের মুক্তির পথে বাধা ছিল, তারাও যখন বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধির অগ্রযাত্রায় প্রশংসায় পঞ্চমুখ, তখনো বিএনপি অর্থনীতির ভঙ্গুরতা দেখে। ইতিবাচক কিছু দেখে না। তাদের রাজনীতি এখনো নেতিবাচকতার আবর্তে ঘুরপাক খাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন