শুক্রবার | নভেম্বর ২৭, ২০২০ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭

খবর

সাহারা খাতুন, ইসরাফিল আলম ও প্রণব মুখার্জির মৃত্যুতে শোক জানালো সংসদ

নিজস্ব প্রতিবেদক

প্রয়াত সাবেক মন্ত্রী ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন ও নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে শোক জানিয়েছে জাতীয় সংসদ। এছাড়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মৃত্যুতে শোক জানানো হয়েছে। শোক জানানো হয়েছে দেশে-বিদেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী, নারায়ণগঞ্জে মসজিদে এসি বিস্ফোরণ ও লেবাননে বিস্ফোরণে নিহতদের স্মরণেও।

বর্তমান সরকারের এই দুই এমপিসহ অন্যদের মৃত্যুতে সংসদে আজ রোববার স্পিকারের আনা শোকপ্রস্তাব সংসদে সর্বসসম্মতিক্রমে গ্রহণ করা হয়। এর আগে সংসদে আনা শোক প্রস্তাবের ওপর সংসদ নেতা প্রধানমন্ত্রীসহ সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা বক্তব্য রাখেন।

মারা যাওয়া এসব ব্যক্তিদের স্মরণ করে সংসদে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সংসদ সদস্য রুহুল আমীন মাদানী। পরে সংসদের বৈঠক সোমবার সকাল ১১টা পর্যন্ত মুলতবি করা হয়। 

চলতি সংসদের কোন সদস্য মারা গেলে সংসদে আনা শোকপ্রস্তাবের ওপর আলোচনা হয়। রেওয়াজ অনুযায়ী ওই দিনের বৈঠক মুলতবি করা হয়।

প্রধানমন্ত্রী ছাড়াও শোক প্রস্তাবের ওপর আলোচনায় আরো অংশ নেন বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী, আবদুল মতিন খসরু, শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আওয়ামী  লীগের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, শামসুজ্জামান দুদু, বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা ও বিএনপির হারুনুর রশীদ।

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, সাবেক মন্ত্রী সাজাহান সিরাজ, লে, ক, (অব.) এইচ এম এ গাফ্ফার, আবুল কাশেম, সাবেক প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, টি এম গিয়াস উদ্দিন আগমেদ, সাবেক হুইপ মো. আশরাফ হোসেন, সাবেক সংসদ সদস্য আজিজুর রহমান, আ ন ম নজরুল ইসলাম, শেখ মো. নুরুল হক, এ টি এম আলমগীর, সুলতান উদ্দিন ভূইয়া, ড. শাহজাহান আলী তালুকদার, গ্রুপ ক্যাপ্টেন (অব. ) সাইফুল আযম, কমরুদ্দিন এহিয়া খান মজলিস ও ইঞ্জিনিয়ার শামছউদ্দিন আহমাদের মৃত্যুতে সংসদ শোক জানিয়েছে।

এছাড়াও সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত, সেক্টর কমান্ডার অবু ওসমান চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমেদ কামরান, প্রতিরক্ষ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, আইন সচিব নরেন দাস, সাবেক আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক দুলাল, বিশিষ্ট চিত্র শিল্পী মুর্তজা বশীর, সাংবাদিক কামাল লোহানী, রাহাত খান, ফেনী জেলা আওয়ামী লীগের সভাপতি আকরামুজ্জামান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের স্ত্রী লায়লা আরজুমান্দ বানু, সংসদ সদস্য সাইফুজ্জামান শেখরের মা ও মাগুড়া মহিলা আওয়ামী লীগের সভাপতি বেগম মনোয়ারা জামান, যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল, ভাষা সংগ্রামী ডা. সাঈদ হায়দার, একুশে পদকপ্রাপ্ত আলাকচিত্রী সাইদা খানম, সঙ্গীত ব্যক্তিত্ব সুরকার আলাউদ্দিন আলী, কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর, ভাস্কর মৃণাল হক, টেলিভিশন ব্যক্তিত্ব বরকতউল্লাহ, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের একান্ত সচিব ও ছোট ভাই আব্দুল হাইয়ের নামও শোক প্রস্তাবে উল্লেখ করা হয়।

এছাড়া নারায়ণগঞ্জের তল্লায় এসি বিষ্ফোরণ, লেবাননের বৈরুতে ভয়াবহ বিষ্ফোরণ, ভারতের কেরালার কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় নিহতের স্মরণে শোক ও দুঃখ প্রকাশ করেছে সংসদ। দেশে-বিদেশে কভিড-১৯ এ আক্রান্ত ও বিভিন্ন দুর্ঘটনায় হতাহতদের ঘটনায় সংসদ শোক প্রকাশ করেছে।

সংসদের নবম অধিবেশন শুরু
চলতি একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন আজ রোববার শুরু হয়েছে। ‍স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল ১১টায় সংসদের বৈঠক শুরু হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন। পূর্বের পরিকল্পনা অনুয়ায়ী রোস্টারভিত্তিতে ৮০ জনের মত সংসদ সদস্য বৈঠকে অংশ নেন। স্বাস্থ্যবিধি অনুসরণ করেই পরিচালনা করা হয় আজকের এ অধিবেশন। 

সংসদের বৈঠকের আগে অধিবেশনের দিনক্ষণ ও কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে সব সময় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হলেও গত দুটি অধিবেশনের মতো এবারও বৈঠক হয়নি। তবে, স্পিকার আগেই জানিয়েছিলেন আইন প্রণয়নসহ পেন্ডিং কার্যক্রমগুলি শেষ হতে যতটা সময় লাগবে ততদিন বৈঠক চলবে।

অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে অধিবেশনে স্বাগত জানিয়ে সভাপতিমন্ডলির সদস্য মনোনয়ন নেন। এ অধিবেশনে যারা সভাপতিমন্ডলির সদস্য মনোনীত হয়েছেন তারা হলেন- আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ণ চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ ও সিমিন হোসেন রিমি। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলির সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন। পরে স্পিকার শোক প্রস্তাব পাঠ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন