বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

এক ইঞ্চি জমিও ছাড়বো না, প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে বললো চীন

বণিক বার্তা অনলাইন

ভারত-চীন সীমান্তে নতুন করে উত্তেজনা বাড়ছে। দুই পক্ষের আলোচনার মাধ্যমে সীমান্ত থেকে অতিরিক্ত সেনা প্রত্যাহার শুরু হলেও হঠাৎ করেই সেনা সংখ্যা বাড়াতে শুরু করেছে চীন। এর পরিপ্রেক্ষিতে আজ শনিবার প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংহের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা বৈঠক করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।তবে উভয়পক্ষই তাদের অবস্থানে অনড়। বৈঠক শেষে বিবৃতিতে কড়া বার্তা দিয়েছে চীন।

লাদাখে ভারত-চীন সীমান্ত উত্তেজনা প্রশমনে ভারতের দিক সব চেষ্টাই করা হচ্ছে। অবশ্য সর্বশেষ বৈঠক সম্পর্কে এখনো আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি। ভারতের পক্ষ থেকে শুধু এটুকুই জানানো হয়েছে যে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে চীনের কাছে ভারত নিজের অবস্থান স্পষ্ট করেছে। 

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকে যোগ দিতে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী এখন রাশিয়া সফরে রয়েছেন। এই বৈঠকের বাইরে লাদাখের উত্তেজনা ও সীমান্ত সমস্যা নিয়ে কথা বলেছেন তারা। 

এদিক বৈঠকের পর বেইজিংয়ের পক্ষ থেকে আজ শনিবার সকালে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা আমাদের জমির এক ইঞ্চিও ছাড়ব না। দেশের সীমান্ত রক্ষার জন্য আমাদের সেনা বদ্ধপরিকর। সীমান্তে যাবতী ঝামেলার জন্য দায়ী শুধু ভারত। সীমান্তে এই গোলযোগের পেছনে ঠিক কী কারণ রয়েছে তা এখন সবার কাছে পরিষ্কার। আর আমরা আরো একবার জানিয়ে রাখছি যে চীন এক ইঞ্চি জমিও ছাড়বে না। দেশের সীমানা রক্ষায় আমাদের সেনারা দিন-রাত পাহারায় রয়েছে।’ 

সূত্র: জিনিউজ, এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন