বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

বেইজিংয়ে কিছু আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে চীন

বণিক বার্তা ডেস্ক

পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর বেইজিংয়ে কিছু দেশ থেকে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়ে প্রস্তুতির কথা জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার থেকে থাইল্যান্ড, কম্বোডিয়া, পাকিস্তান, গ্রিস, ডেনমার্ক, অস্ট্রিয়া, সুইডেন কানাডার সঙ্গে ফ্লাইট চালু করা হবে। তবে এক্ষেত্রে আগত যাত্রীদের কেন্দ্রীয়ভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। একই সঙ্গে করাতে হবে দুটি কভিড-১৯ টেস্ট। খবর এএফপি।

দ্য সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না (সিএএসি) এক বিবৃতিতে জানিয়েছে, সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট চালু করা হবে। মূলত মহামারী প্রতিরোধ নিয়ন্ত্রণ স্বাভাবিক হওয়ার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে পরিস্থিতি খারাপ হলে সিদ্ধান্তে পরিবর্তনও আনা হতে পারে।

মার্চ থেকেই বেইজিংমুখী আন্তর্জাতিক ফ্লাইট চীনের অন্য শহরে সরিয়ে নেয়া হয়। এরপর করোনা টেস্টের পর যাত্রীদের বেইজিংয়ে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছিল। সিএএসি জানিয়েছে, এভাবে মঙ্গলবার পর্যন্ত ৫১১টি আন্তর্জাতিক ফ্লাইটের পথ পরিবর্তন করা হয়।

বর্তমানে বেইজিংয়ের জনজীবন অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। তবে এখনো কোনো ভবনে প্রবেশের আগে শরীরের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। সাবধানতার সঙ্গে মেনে চলা হচ্ছে স্বাস্থ্যবিধি। কিন্তু তার পরও এখনো দেশটি অন্য দেশ থেকে সংক্রমণের ঝুঁকিতে রয়েছে বলেই মনে করা হচ্ছে। যার ফলে বিশ্বের অধিকাংশ দেশের নাগরিকদের এখনো চীনে প্রবেশাধিকার দেয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন