রেডডট ডিজিটালের সঙ্গে চুক্তি করেছে জেনেক্স ইনফোসিস

নিজস্ব প্রতিবেদক

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান রেডডট ডিজিটাল লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করতে চলেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ‘স্ট্র্যাটেজিক বিজনেস এগ্রিমেন্ট’ শীর্ষক এ চুক্তির বিষয়ে অনুমোদন দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এই চুক্তি অনুযায়ী, ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপিটিভি) ও অনলাইন স্ট্রিমিং প্লাটফর্মের সমন্বয়ে ‘বিঞ্জ’ নামে নামে একটি সেবা চালু করা হবে, যার মাধ্যমে গ্রাহকরা ডিজিটাল বিনোদনের কনটেন্ট কিনতে পারবেন। বিঞ্জ হবে দেশের প্রথম গুগল-সার্টিফায়েড অনলাইন ভিডিও স্ট্রিমিং সার্ভিস। যেকোনো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে এটি ব্যবহার করা যাবে। বিঞ্জ ডেভেলপ করেছে জেনেক্স ইনফোসিস।

বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জেনেক্স ইনফোসিসকে এ ধরনের সেবা পরিচালনার জন্য আইপিটিভি লাইসেন্স দিয়েছে। এই আইপিটিভি ও সংশ্লিষ্ট কৌশলগত সেবা প্রদানের মাধ্যমে কোম্পানিটি বছরে ৫ কোটি টাকা রাজস্ব আয় করবে বলে আশা করা হচ্ছে।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) জেনেক্স ইনফোসিসের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ২২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮১ পয়সা। ৩১ মার্চ সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৪৪ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে জেনেক্স ইনফোসিস। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ২ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৬ টাকা ৭০ পয়সা।

ডিএসইতে আজ জেনেক্স ইনফোসিস শেয়ার সর্বশেষ ৫৯ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে। সমাপনী দর ছিল ৫৯ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৭ টাকা ১০ পয়সা ও ৭০ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন