প্রকল্প বাস্তবায়ন পর্যালোচনা সভায় শিল্পমন্ত্রী

হালকা প্রকৌশল শিল্প খাতের সম্ভাবনা কাজে লাগানো হবে

নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান সরকার দেশেই নিজস্ব ব্র্যান্ডের গাড়ি উৎপাদন করবে। লক্ষ্যে অটোমোবাইল শিল্পনীতি হচ্ছে। পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি আমদানি বিকল্প পণ্য উৎপাদনে হালকা প্রকৌশল শিল্প খাতের বিপুল সম্ভাবনা কাজে লাগানো হবে।

গতকাল ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী। শিল্প সচিব কেএম আলী আজমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা করপোরেশনের প্রধানরা উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন প্রকল্পের পরিচালকরা ভার্চুয়াল প্রযুক্তির মাধ্যমে সভায় অংশ নেন।

করোনা-পরবর্তী পরিস্থিতিতে বাংলাদেশে বিদেশী শিল্প-কারখানা স্থানান্তরের সুযোগ সৃষ্টি হয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী সভায় বলেন, সুযোগ কাজে লাগাতে বিদেশী বিনিয়োগকারীদের জন্য ওয়ানস্টপ সার্ভিস চালুর পাশাপাশি অন্যান্য নিয়মকানুন সহজ করতে হবে। ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের জন্য বিসিক শিল্পনগরী এবং বিদেশী উদ্যোক্তাদের জন্য চিনিকলের অব্যবহূত জমিতে শিল্প স্থাপনের সুযোগ করে দিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডকে চাঙ্গা করতে হবে।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের বিপুল শ্রমশক্তি, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক সিদ্ধান্ত দূরদর্শিতা তৃণমূল পর্যায়ে জনগণের মনোবল চাঙ্গা করার পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড শিল্প উৎপাদন কার্যক্রম গতিশীল হয়েছে। বাংলাদেশ সহস াব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনেও সাফল্যের স্বাক্ষর রাখবে বলে উল্লেখ করেন তিনি।

সভায় জানানো হয়, বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কার্যক্রম মাঠ পর্যায়ে তদারক করতে শিল্প মন্ত্রণালয় থেকে সাতটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। এসব টিম প্রতি মাসে সরেজমিনে প্রকল্পের উন্নয়ন কার্যক্রম সমস্যা চিহ্নিত করে এডিপি পর্যালোচনা সভায় প্রতিবেদন উপস্থাপন করবে। এর ভিত্তিতে মন্ত্রণালয় থেকে প্রকল্প বাস্তবায়নসংশ্লিষ্ট যেকোনো সমস্যা দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, চিনিকলগুলোর চিনি উৎপাদনের পরিমাণ বাড়ায় আখের উন্নত জাত সৃষ্টি করার লক্ষ্যে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটকে শিল্প মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করা হবে। সময় প্রতিমন্ত্রী অডিট টিম গঠন করে বাংলাদেশ চিনি খাদ্য করপোরেশনের অর্থনৈতিক অবস্থা যাচাইয়ের পরামর্শ দেন।

আধুনিক প্রযুক্তিসম্পন্ন নতুন চিনিকল স্থাপনের লক্ষ্যে গৃহীত কার্যক্রম দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশনা দিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিসিক শিল্পনগরীগুলোয় রাস্তাঘাটসহ উৎপাদন কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় পরিষেবাগুলোর মান যাতে অক্ষুণ্ন থাকে, সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে। তিনি সময় ডিপিএমের মাধ্যমে যেসব প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, সেগুলোর বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঠিকাদার প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের প্রকল্প অগ্রগতি পর্যালোচনা সভায় উপস্থিত রাখার নির্দেশনা দেন।

সভাপতির বক্তৃতায় শিল্প সচিব কেএম আলী আজম সভায় গৃহীত সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দেন। দেশের অর্থনীতি বর্তমানে টেক অফ স্টেজে রয়েছে উল্লেখ করে শিল্প সচিব সুযোগ কাজে লাগানোর জন্য শিল্প মন্ত্রণালয়ের সবাইকে আন্তরিকভাবে কাজ করার পরামর্শ দেন।

সভা শেষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) উদ্যোগে গৃহীত ভিশনারি মাস্টার প্ল্যান-২০৩০-এর ভ্যালিডেশন ওয়ার্কশপের উদ্বোধন করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন