পদ্মা সেতুর কাজ শেষ হবে ২০২২ সালে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আগামী বছরের জুন মাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে এমনটা নির্ধারিত ছিল। তবে করোনাভাইরাস মহামারী আর এবার অতিরিক্ত বন্যায় এ সেতু নির্মাণ কাজে বাধা সৃষ্টি করেছে তাই আগামী জুনে এটা সম্ভব হচ্ছে না। আগামী ২০২২ সালের মধ্যেই পদ্মা সেতুর কাজ শেষ হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন। সেতু নির্মাণ কাজ শেষ হতে সময় বেশি লাগার জন্য পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মূল সেতু ও নদী শাসন কাজ তদারকির জন্য পরামর্শক সংস্থার মেয়াদ আরও ৩৪ মাস বাড়ানোর প্রস্তাব আজকের বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। এজন্য সরকারের ব্যয় হবে ৩৪৮ কোটি এক লাখ ৩২ হাজার টাকা।

অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন কারণে বিশেষ করে বর্তমানে করোনা সংক্রমণের কারণে পদ্মা সেতুর কাজ টাইম মতো করতে পারিনি। এছাড়া এ বছর যে ভয়াবহ বন্যা, যা কখনো কল্পনা করি নাই, এ বন্যার কারণেও কাজ বন্ধ রয়ে গেছে। সে জন্য নদীশাসন তদারকির দায়িত্বে থাকা কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) অ্যান্ড এএমপি অ্যাসেসিয়েটসের মেয়াদ ৩৪ মাস বাড়ানোর প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ৩৪৮ কোটি এক লাখ ৩২ হাজার টাকা।

এখন যে খরচ বড়ানোর হলো এতে প্রকল্প বয় বেড়ে কত হলো জানতে চাইলে তিনি বলেন, প্রকল্প ব্যয় যা ছিলো তাই থাকবে। প্রকল্প ব্যয়ে এটা অলরেডি ধরা ছিলো, সেখান থেকেই অ্যাডজাস্ট করা হবে।

পদ্মা সেতুন নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘করোনার মতো কোনা ভাইরাস নিয়ে আমরা কোনা চিন্তা করিনি তাই ২০২১ সালের মধ্যে কাজ শেষ করবো বলে বলা হয়েছিল। এটা আমাদের সবারই প্রত্যাশা ছিলো এবং সে ভাবেই কাজটা এগুচ্ছিলো। তাই আমাদের পুরিপূর্ণভাবে ধারণা ছিল যে ২০২১ সালের মধ্যে আমরা এটা শেষ করে দেশের মানুষের উপকার করতে পারবো।

‘কিন্তু আসলে এ করোনা ভাইরাস সবকিছু উলটপালট করে দিয়েছে। তাই এ প্রকল্পটিও সেখানে বাধাগ্রস্থ হয়েছে। তাই ২০২২ সাল পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ বাড়িয়েছি। আমরা আশা করে এর মধ্যেই এ প্রকল্পের কাজ শেষ হবে।

সূত্র বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার পর বৃহত্তম প্রকল্প পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের উপর মারাত্মক প্রভাব ফেলে। প্রকল্প এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন হয়েছে। প্রকল্প বাস্তবায়নের গতি শ্লথ হয়ে পড়ে। ফলে প্রকল্পের মেয়াদ বাড়াতে হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের কন্সট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএইসি) নিয়োগের লক্ষ্যে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) অ্যান্ড এএমপি অ্যাসেসিয়েটসের মেয়াদ ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ২২ মাস নির্মাণ কাজ তদারকি এবং ডিফেক্ট লাইয়াবেলিটি পিরিয়ড (ডিএলপি) ১২ মাসসহ মোট ৩৪ মাস বাড়ানো হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন