বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

করোনা

কভিড-১৯ লড়াইয়ে বিশ্বে কে কোথায়

বণিক বার্তা ডেস্ক

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, কভিড-১৯ মহামারী শুরুর পর থেকে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বিশ্বে সংক্রমিত মোট ২ কোটি ২৪ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে এক যুক্তরাষ্ট্রেই ৫৫ লাখেরও বেশি মানুষ নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ৮৮ হাজারেরও বেশি মানুষের। 

করোনাভাইরাসে বিশ্বের সব দেশ সমানভাবে সংক্রমিত হয়নি কিংবা লড়াইটাও একরকম নয়। জেনে নেয়া যাক, এ লড়াইয়ে কে কোথায়।

যুক্তরাষ্ট্রে আশার আলো ও সতর্কতা দুটোই থাকছে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস পরীক্ষার দেখভাল করা অ্যাডমিরাল ব্রেট জিরোইর বলেছেন, দেশজুড়ে সংক্রমণ কমছে। এই আশার আলোর সঙ্গে সতর্কও করে দেন তিনি। বলেছেন, মানুষজন যদি সতর্ক না হন তবে পরিস্থিতি আবারো দ্রুত পাল্টে যেতে পারে। যুক্তরাষ্ট্রে ৫৫ লাখ ৩০ হাজার মানুষ সংক্রমিত আর মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার আমেরিকানের।  

ইউরোপের কিছু অংশে সংক্রমণ বাড়ছে

লকডাউন থেকে বেরিয়ে আসার পর ফ্রান্স ও ইতালিতে নতুন করে সংক্রমণ বাড়ছে। আগের ২৪ ঘন্টায় জার্মানিতে ১ হাজার ৭০০ মানুষ সংক্রমিত হয়েছেন। এপ্রিলের পর থেকে জার্মানিতে এটাই সর্বোচ্চ সংক্রমণ। 

নিউজিল্যান্ডে নতুন ক্লাস্টার

নিউজিল্যান্ড করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী প্রশংসা কুড়ায়। যদিও সম্প্রতি সেখানে ভাইরাসের একটি ক্লাস্টার (গুচ্ছ) পাওয়া গেলে দুশ্চিন্তা তৈরি হয়। এ ঘটনায় অকল্যান্ডে লকডাউন ঘোষণা করা হয়েছে, আর পিছিয়ে দেয়া হয়েছে নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনও।

এশিয়ার কিছু দেশের অবস্থান কোথায়

দক্ষিণ কোরিয়া সপ্তাহজুড়েই তিন সংখ্যার সংক্রমণ দেখছে। সেখানে সংক্রমণের ক্লাস্টার পাওয়া গেছে এক গীর্জায়। আর জাপানে আগস্টটা ভয়াবহ কাটছে। দেশের মোট সংক্রমণের এক তৃতীয়াংশই হয়েছে আগস্টের এই ২০ দিনে। 

ধুঁকছে ভারত

এশিয়ার দ্বিতীয় জনবহুল দেশ ভারতে কভিড-১৯ প্রবলভাবে হানা দিয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৬৯ হাজার ৬৫২ জনের সংক্রমণের খবর দিয়েছে ভারতের স্বাস্থ্য বিভাগ। সব মিলে দেশটিতে সংক্রমিত ২৮ লাখেরও বেশি মানুষ। সংক্রমণের দিক থেকে বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই ভারতের অবস্থান। 

সর্বশেষ ২৪ ঘণ্টায় ভারতে ৯৭৭ জনের মৃত্যু হয়েছে, আর সব মিলে মারা গেছে ৫৩ হাজার ৮৬৬ জন। ভারতে অবশ্য সুস্থ হয়ে ওঠার হার বেশ ভালো। সেখানে ২০ লাখ ৯৬ হাজার মানুষ সুস্থ হয়ে উঠেছেন, যা শতকরা হিসেবে ৯৩ দশমিক ৯০ শতাংশ।

সূত্র: সিএনএন ও এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন