শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

এক বছরে ট্রাম্পের নিট সম্পদ কমেছে ৩০ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে আমেরিকান ভোটারদের মনে প্রশ্ন জাগতে পারে, তাদের অর্থনৈতিক অবস্থা চার বছরের আগের তুলনায় ভালো কিনা। তবে ডোনাল্ড ট্রাম্পের আর্থিক অবস্থার উন্নতি ঘটেনি। বরং গত এক বছরেই তার নিট সম্পদের পরিমাণ ৩০ কোটি ডলার কমে ২৭০ কোটি ডলারে দাঁড়িয়েছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে আরো দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর গত চার বছরে তার সম্পদ কমেছে ১০ শতাংশ। ব্লুমবার্গ কর্তৃক ২০১৫ সাল থেকে ট্রাম্পের সম্পদের হিসাব রাখার পর এটা সর্বোচ্চ পতন।

ট্রাম্পের আয় সংকোচন শুরু হয় ট্রাম্প অর্গানাইজেশনগুলোর আয় কমার মধ্য দিয়ে। এতে সর্বশেষ পেরেক ঠুকে দিয়েছে নভেল করোনাভাইরাস মহামারী।

ট্রাম্পের সমালোচকরা বলছেন, নিজ দোষেই পরিণতির স্বীকার হয়েছেন তিনি। কভিড-১৯ সংক্রমণের শুরুর দিকে তেমন পাত্তা দেননি ট্রাম্প। মাস্ক পরার পরামর্শ না দিয়ে বিতর্কিত ওষুধ ব্যবহারের পরামর্শ দেন।

প্রেসিডেন্ট এমনকি মিথ্যা দাবি করেন যে পরীক্ষা কম হলে সংক্রমণের ঘটনাও কম ঘটবে।

সরকার ফেডারেল রিজার্ভের ব্যাপক প্রণোদনা প্যাকেজের কারণে অর্থনীতির কিছু খাত ঘুরে দাঁড়িয়েছে। সঙ্গে সঙ্গে -কমার্সে দ্রুত সম্প্রসারণ ঘটছে। কিন্তু গত কয়েক মাসের লকডাউনে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে আবাসন, ভ্রমণ অবকাশ খাত। ট্রাম্পের নিট সম্পদ কমার পেছনে সবচেয়ে ভূমিকা ওয়াল স্ট্রিটের ফিফথ এভিনিউতে অবস্থিত ট্রাম্প টাওয়ারের। এছাড়া তার গলফ কোর্সগুলোর আয়েও বড় আকারের পতন হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন