বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

করোনা

মহামারীকালে মানসিক স্বাস্থ্যের অবনতি নিয়ে সিডিসির বার্তা

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারী যুক্তরাষ্ট্রে মানসিক স্বাস্থ্য সংকট তৈরি করেছে। দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রকাশিত নতুন ডাটা দেখাচ্ছে মানসিক স্বাস্থ্যের ওপর মহামারীর প্রভাব কতটা বিস্তৃত গভীর।

সিডিসির একটি নতুন জরিপ দেখিয়েছে, উত্তরদাতাদের ৪১ শতাংশই মহামারীজনিত মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। সিডিসির সংশ্লিষ্ট গবেষকরা বলেছেন, কভিড-১৯-এর কারণে মানসিক আচরণগত স্বাস্থ্যের অবনতির বিপুল পরিমাণ ঘটনা আমাদের জানাচ্ছে এই মহামারীর বিস্তৃত প্রভাব সম্পর্কে। একই সঙ্গে এই পরিস্থিতি মোকাবেলা এবং চিকিৎসার গুরুত্বও প্রকাশ করছে।

২৪ থেকে ৩০ জুনের মধ্যে ৫৪১২ জন আমেরিকান নাগরিকের ওপর সিডিসির চালানো এই জরিপের ফল বৃহস্পতিবার প্রকাশ করা হয়। ৪০ দশমিক শতাংশ উত্তরদাতা অন্তত একটি মানসিক বা আচরণগত সমস্যায় ভুগছে। ৩১ শতাংশ বলেছে, তারা ডিপ্রেশনে ভুগছে, ২৬ শতাংশ জানিয়েছে তারা ট্রমা বা স্ট্রেসজনিত সমস্যায় ভুগছে। ১৩ শতাংশ জানিয়েছে, তারা নেশাদ্রব্য গ্রহণ শুরু করেছে বা তার পরিমাণ বেড়ে গেছে। ১১ শতাংশ জানিয়েছে, তারা গত এক মাসে অন্তত একবার আত্মহত্যা করার কথা ভেবেছে। ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেসের মেডিকেল অফিসার ডা. কেন ডাকওর্থ সিডিসির জরিপের বিষয়ে বলেছেন, এটা আমেরিকানদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সময়োপযোগী একটি অনুসন্ধান। মহামারী মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সংকট সৃষ্টি করছে।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন