শুক্রবার | সেপ্টেম্বর ২৫, ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

ভারতে এবার অনলাইনে ওষুধ বেচবে অ্যামাজন

বণিক বার্তা অনলাইন

ভারতের এবার অনলাইনভিত্তিক ফার্মেসি চালু করতে যাচ্ছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। প্রাথমিকভাবে ব্যাঙ্গালুরুবাসী এই সেবা পাবে। পর্যায়ক্রমে ভারতের অন্যান্য শহরেও এটি চালু হবে বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে। আজ শুক্রবার (১৪ আগস্ট) এ ঘোষণা এসেছে।

করোনাভাইরাস মহামারীকালে অ্যামাজনের অনলাইন ব্যবসা দারুণভাবে চাঙা হয়েছে। এমন পরিস্থিতিতে সব দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হলেও অ্যামাজন ও অ্যামাজনের মালিক জেফ বেজোসের সম্পদ বেড়েছে। বলতে গেলে মহামারীর শুরুর দিকেও অভিজ্ঞতা থেকেই এবার ভারতে অনলাইন ফার্মেসির ব্যবসায় হাত দিচ্ছে অ্যামাজন। ভারতে কভিড-১৯ প্রাদুর্ভাব এখনো বাড়ছে। এ কারণে এই ব্যবসার ক্ষেত্র হিসেব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল এই দেশটিকে বেছে নিলেন বেজোস। এছাড়া চলতি বছর ভারতে কয়েকশ কোটি ডলার বিনিয়োগ করেছে মার্কিন এই জায়ান্ট।

বিবৃতিতে বলা হয়েছে, দ্য অ্যামাজন ফার্মেসি সার্ভিস নামে প্রেসক্রিপশন, ওভার দ্য কাউন্টার এবং ঐতিহ্যবাহী আয়ুর্বেদ চিকিৎসাসেবা ছাড়াও স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক ডিভাইসগুলো বিক্রি করবে অ্যামাজন। তবে কবে নাগাদ এ কার্যক্রম শুরু হবে সে ব্যাপারে কিছু বলা হয়নি।

অ্যামাজন ২০১৭ সালে প্রথমবারের মতে ফার্মাসিউটিক্যাল পণ্য বিক্রি শুরু করে। এর পরের বছর কোম্পানিটি যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ ডেলিভারির স্টার্টআপ হিসেবে পিলপ্যাক বাজারে আনে। এছাড়া গত বছরের শেষ দিকে নিজেদের ফার্মেসি সেবাকে পিলপ্যাক সার্ভিস নামে ব্র্যান্ডিং করে অ্যামাজন।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন