মঙ্গলবার | সেপ্টেম্বর ২৯, ২০২০ | ১৪ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

কাজ হারিয়েছেন ৮৯ লাখ মানুষ তবুও অর্থনীতি ভালো বলছেন প্রেসিডেন্ট

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারীতে বিশ্বের অর্থনীতিতে বিরাট ধস নেমেছে। অনেক দেশের অর্থনীতিতে স্মরণকালের সর্বোচ্চ মন্দা তৈরি হয়েছে। সংকটময় এ সময় অন্য দেশগুলোর তুলনায় নিজেদের অর্থনৈতিক অবস্থা বেশ ভালো বলে দাবি করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। 

গতকাল বৃহস্পতিবার (১৩ আগস্ট) সাপ্তাহিক ফেসবুক লাইভ ওয়েবকাস্টে এমন মন্তব্য করেন প্রেসিডেন্ট।

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৩২ লাখ ২৪ হাজার মানুষ সংক্রমিত হয়েছে, আর মৃত্যুবরণ করেছে ১ লাখ ৫ হাজার মানুষ। তবু আগের মতোই নিজের অবস্থানে অটল বলসোনারো। তিনি পুরো দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড খুলে দেয়ার পরামর্শ দিচ্ছেন এবং কীভাবে চলতি বছরের শেষ নাগাদ হারানো অর্থনীতি পুনরুদ্ধার করা যায়, সেই উপায় নিয়েও আলোচনা করেছেন। 

মহামারী শুরুর পর থেকেই এটিকে পাত্তা না দিয়ে সংবাদ শিরোনাম হন বলসোনারো। তিনি করোনাভাইরাস লকডাউন দেয়া থেকে শুরু করে এ মহামারী নিয়ে সব ধরনের সংবাদ পরিবেশনেরও সমালোচনা করেন। এমনকি যারা লকডাউনের পক্ষে ছিলেন সেসব রাজনৈতিক নেতা কিংবা জনপ্রতিনিধির কঠোর সমালোচনা করেন তিনি। এছাড়া বহুবার মাস্ক না পড়েই বড় ধরণের জমায়েতে অংশ নিয়েছেন। একটি সময় তিনি নিজেও ভাইরাসে সংক্রমিত হন। অবশ্য দ্রুত সেরেও ওঠেন। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন করোনার চিকিৎসায় ব্যবহারের পরামর্শ দিয়েও বিতর্কিত হন বলসোনারো। এবার তিনি দেশের অর্থনীতি সংহত অবস্থানে রয়েছে বলে দাবি করলেন।   

ব্রাজিলে বেকারত্বের চিত্র

করোনাভাইরাস মহামারী ব্রাজিলে হানা দেয়ার পর থেকে এখন পর্যন্ত ৮৯ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এটা দেশের অর্থনৈতিক সংকটকেই তুলে ধরছে। চলতি বছর এপ্রিল থেকে মে পর্যন্ত তিন মাসে ব্রাজিলে বেকারত্বের হার ১৩ দশমিক ৩ শতাংশ বেড়েছে। 

সংক্রমণের সংখ্যা বাড়ছেই

বৃহস্পতিবার ব্রাজিলে আরো ৬০ হাজার ৯১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে, এ সময় মৃত্যু হয়েছে ১ হাজার ২৬২ জনের। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন