শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

করোনা নিয়ে ট্রাম্পের উপদেষ্টার ভিত্তিহীন দাবি

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক উপদেষ্টা বললেন, করোনাভাইরাসে গুরুতর রোগের ঝুঁকি নেই তরুণদের। যদিও তার এ দাবি গ্রহণযোগ্য নয়। ফক্স নিউজের থার্স্টডে নাইট অনুষ্ঠানে এ কথা বলেন ট্রাম্পের উপদেষ্টা ড. স্কট অ্যাটলাস। 

সত্যটা কী? 

কভিডে প্রাপ্তবয়স্করা অপেক্ষাকৃত বেশি মাত্রায় গুরুতর অসুস্থ হতে পারে, কিন্তু শিশুরাও অসুস্থ হতে পারে, এমনকি গুরুতর জটিলতাও হতে পারে। 

বিরল জটিলতা 

দ্য ইউএস সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সম্প্রতি এক প্রতিবেদনে জানায়, ৫৭০ জন শিশুর মধ্যে করোনাভাইরাসের গুরুতর জটিলতা ‘মাল্টিসিস্টেম ইনফ্লামেটরি সিনড্রোম ইন চিলড্রেন’ (এমআইএস-সি) দেখা গেছে। এক্ষেত্রে জ্বর, র‌্যাশ ওঠা, প্রদাহ ও অভিঘাত দেখা দিতে পারে। ৫৭০ জনের মধ্যে ১০ শিশুর মৃত্যু হয়েছে। 

শিশুদের মধ্যে সংক্রমণের হার বাড়ছে

গত রোববার ‘আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস অ্যান্ড দ্য চিলড্রেনস হসপিটাল অ্যাসোসিয়েশন’ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, জুলাইয়ের শেষ দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে অন্তত ৯৭ হাজার শিশু কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। আর গত চার সপ্তাহে শিশুদের সংক্রমণ ৯০ শতাংশ বেড়েছে।

আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস কমিটি অন ইনফেকশাস ডিজিজেস এর ভাইস চেয়ারম্যান ড. শন ও’লিয়ারি বলেন, ‘এটা বলা ঠিক নয় যে ভাইরাসটি শিশুদের জন্য বেশ দয়াশীল।’ তিনি মনে করিয়ে দেন, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৯০ জন শিশু মারা গেছে। 

আবার শিশু মানে কিন্তু ১৮ বছরের নিচে সবাই নয়। কোনো কোনো রাজ্যে ২৪ বছর পর্যন্ত শিশু হিসেবে বিবেচনা করে সমীক্ষা করা হয়েছে। যে ৯৭ হাজার শিশু সংক্রমিত হয়েছে তাদের মধ্যে আঠারোর বেশি বয়সীও রয়েছে। কাজেই তরুণরা যে কম ঝুঁকিতে সেটি বলার সময় এখনো হয়তো আসেনি। 

কভিড-১৯ সংক্রমণে বিশ্বে শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৫২ লাখ ৪৮ হাজার সংক্রমিত হয়েছে আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৭ হাজার আমেরিকানের। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন