সেমিফাইনালে লিপজিগ, আজ বার্সা-বায়ার্ন দ্বৈরথ

বণিক বার্তা ডেস্ক

মাত্র ১১ বছর আগে প্রতিষ্ঠিত জার্মান ক্লাব আরবি লিপজিগ প্রথমবারের মতো উঠল চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে। বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ দল অ্যাতলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারায় বুন্দেসলিগার এ দলটি। আজ রাতে হাইভোল্টেজ দ্বৈরথে লড়বে স্পেনের বার্সেলোনা ও জার্মানির বায়ার্ন মিউনিখ।

ছয় বছরের মধ্যে তৃতীয় ফাইনালের লক্ষ্যে খেলতে নামা অ্যাতলেতিকো অবশ্য অতি রক্ষণাত্মক খেলার মাসুল গুনলো। ম্যাচজুড়েই তারা যেন নিজেদের অর্ধে ‘বাস পার্ক’ করে রাখে। লিসবনে এক লেগের এই কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধ ছিল বিবর্ণ। ৫০ মিনিটে দানি ওলমো গোল করে এগিয়ে দেন লিপজিগকে। ৭১ মিনিটে বদলি খেলোয়াড় হোয়াও ফেলিক্স পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন। তাকে বক্সের মধ্যে ফাউল করা হলে পেনাল্টি পেয়েছিল মাদ্রিদ জায়ান্টরা। 

দিয়েগো সিমিওনের দল খেলা অতিরিক্ত সময়ে নেয়ার পরিকল্পনাই হয়তো করছিল। কিন্তু সেই কৌশলটি ব্যর্থ করে দিয়ে ৮৮ মিনিটে অ্যাতলেটিকোর জালে বল পাঠিয়ে দেন লিপজিগের টাইলার অ্যাডামস। 

এ জয়ে আগামী মঙ্গলবার সেমিফাইনালে ফরাসি জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) মুখোমুখি হবে লিপজিগ।

এই গ্রীষ্মে ৫৪ মিলিয়ন পাউন্ডে চেলসিতে যোগ দেয়ার আগ পর্যন্ত লিপজিগের আক্রমণের প্রাণ ছিলেন টিমো ভেরনার। চলতি মৌসুমে দলটির হয়ে করেছিলেন ৩৪ গোল, অথচ কোয়ার্টার ফাইনালের মূল একাদশের সবাই মিলে মৌসুমে করেছেন ৪৪ গোল। ভেরনারবিহীন লিপজিগকে নিয়ে অনেকেই আশা দেখেননি লিপজিগের। কিন্তু সেমিফাইনালে উঠে তারা চমক দেখাল। 

হার মেনে নিয়ে অ্যাতলেটিকো কোচ সিমিওনে বলেন, ‘তারা দ্বৈরথে জিতেছে, তারা ফাউলগুলোতে জিতেছে আর ম্যাচটির মেধাও বুঝেছে। সম্ভবত ১-১ থেকে তারা ২-১ করার পরই ম্যাচ শেষ হয়ে যায়। সম্ভাব্য সবকিছুই আমরা করেছি। খেলোয়াড়রাও তাদের সর্বোচ্চটা দিয়েছে। আমাদের আর কিছু করার ছিল না। এবার যেন আমাদের হারার পালা ছিল। আমরা কোয়ার্টার ফাইনালে এসেছি, এতদূর আসাও দারুণ ব্যাপার। যে দলটির কাছে হেরে আমার বিদায় নিলাম তাদের অভিনন্দন জানাই।’

আর্জেন্টাইন কোচ আরো বলেন, ‘আমাদের এখন এক সপ্তাহের ছুটি, এরপর অনুশীলনে ফিরব। আমরা সবকিছুই দিতে চেষ্টা করেছি। এবার হয়নি। আমাদের এখন হাত উঁঁচু করে পরের মৌসুমের জন্য চেষ্টা করতে হবে।’

এদিকে আজ লিসবনে মুখোমুখি হবে টুর্নামেন্টের দুই হট ফেভারিট বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। আগের দুই মৌসুমের চ্যাম্পিয়ন দল বিদায় নেয়ায় এখন বার্সা ও বায়ার্নই হট ফেভারিট। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। আগামীকাল শেষ কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ লিওঁ। 

সূত্র: বিবিসি ও মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন