সড়ক-২: ইউটিউবে ডিজলাইকের রেকর্ড, অভিযোগ গান চুরিরও

বণিক বার্তা অনলাইন

ভারতে ইউটিউবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ডিজলাইক পেয়ে রেকর্ড গড়ল মহেশ ভাটের সিনেমা ‘সড়ক ২’। ট্রেলারটি আপলোডের মাত্র ২৪ ঘণ্টায় এ রেকর্ড হয়েছে। ভেঙে দিয়েছে ‘কল অব ডিউটি’-র রেকর্ডও। লাইকের তুলনায় ডিজলাইকের সংখ্যা ১৮ গুণ বেশি।

ইউটিউবে ১২ আগস্ট আপলোড হওয়া ট্রেলারটি এখন পর্যন্ত ৩ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ৯৭১ বার দেখা হয়েছে। এতে লাইক পড়েছে ৪ লাখ ৫০ হাজার। আর ডিজলাইক পড়েছে ৮২ লাখ। 

ফলে শুধু ভারতেই নয়, পৃথিবীর ১০টি অপছন্দের ট্রেলারের তালিকাতে উঠে এসেছে ওই ছবিটি।

‘সড়ক-২’-এর পোস্টার বের হওয়ার পর থেকেই ইন্টারনেটে রোষের মুখে পড়ে ছবিটি। ছবিটির পরিচালক মহেশ ভাট, এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন মেয়ে আলিয়া এবং পূজা ভাট। প্রযোজনায় ভাট পরিবারের প্রযোজনা সংস্থা ‘বিশেষ ফিল্মস’। ফলে এটি দেখা মানে স্বজনপোষণকে প্রশ্রয় দেয়া বলে মনে করছেন অনেকে। আর এতে ঘৃতাহুতি দিয়েছে সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা। যেখানে এ ঘটনায় বারবারই উঠে আসছে মহেশ ভাটের নাম।

একারণে অনেক আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় #বয়কট সড়ক ২ ট্রেন্ড হয়েছে। এরই বহিঃপ্রকাশ ঘটেছে ট্রেলার মুক্তির পর। কমেন্ট বক্সে লেখা হচ্ছে ‘জাস্টিস ফর সুশান্ত সিংহ রাজপুত’।

এদিকে সড়ক-২ সিনেমার একটি গান নিয়ে গুরুতর অভিযোগ তুলেছেন পাকিস্তানি মিউজিক প্রোডিউসার শেজান সালিম ওরফে জো-জি। তার দাবি, সড়ক ২-এর ট্রেলারে ‘ইশক কামাল’ শীর্ষক গানটির যে অংশ ব্যবহার করা হয়েছে সেটি চুরি করা। গানটি ১১ বছর আগে তৈরি তার একটি কম্পোজিশন, সেটি মুক্তি পেয়েছিল ২০১১ সালে। টুইট বার্তায় দুটি গানের হুবহু মিল তুলে ধরেছেন তিনি। 

বন্ধু জায়েদ খানের জন্য ‘রাব্বা হো’ শীর্ষক একটি সঙ্গীত প্রযোজনা করেছিলেন শেজান সালিম। তার কথায়, আমি প্রথমে ভেবেছিলাম শুধু মেলোডিটা এক, তবে এতো দেখি মিউজিকও একদম এক! এবার আপনারাই বলুন জনতা? এই দুটো হবহু এক নয়? 

যদিও কঙ্গনা রনৌতের সঙ্গে নেপোটিজম বিতর্ক নিয়ে টুইটার যুদ্ধ চলাকালীন মহেশ ভাটের মেয়ে সড়ক ২-র অন্যতম কাস্ট পূজা ভাট দাবি করেছিলেন, চণ্ডীগড়ের একজন গানের শিক্ষক ‘ইশক কামাল’ গানটি কম্পোজ করেছেন। ওই ব্যক্তি কোনো অ্যাপোয়েনমেন্ট ছাড়াই বিশেষ ফিল্মসের অফিসে হাজির হন এবং প্রথমবার গানটি শোনা মাত্রই মহেশ ভাট পছন্দ করে ফেলেন।

তবে এত নেতিবাচক প্রতিক্রিয়ার পরেও বলতে গেলে ‘সড়ক ২’-এর জন্য লাভই হয়েছে। ডিজলাইক বেশি পড়লেও এটির ট্রেলারের লিংকে এতোবার ক্লিক পড়েছে এবং দেখা হয়েছে যে ‘সড়ক ২’ এখন ইউটিউবের ট্রেন্ডিং লিস্টে এক নম্বরে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন