আইসিসি আয়োজিত স্মরণসভা

একজন বিনয়ী সফল ব্যবসায় উদ্যোক্তা ছিলেন লতিফুর রহমান

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যবসায়ী খাতের সেরা উদ্যোক্তাদের একজন লতিফুর রহমান। বিনয়ী সফল ব্যবসায় উদ্যোক্তা ছিলেন তিনি। বিশিষ্ট ব্যবসায়ী ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমানের স্মরণে আয়োজিত এক ভার্চুয়াল সভায় এমন মন্তব্য করেন আলোচকরা। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশের উদ্যোগে দেশের ব্যবসায় খাতের আরো ১৩টি সংগঠন স্মরণসভার আয়োজন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান। তিনি বলেন, লতিফুর রহমান ছিলেন একজন নিভৃত স্বপ্নচারী। তিনি দেশের ব্যবসায়ী খাতের সেরা উদ্যোক্তাদের একজন। সফল এবং  স্বপ্নবাজ মানুষ হিসেবে লতিফুর রহমানের এই ভূমিকা আমাদের চলার পথকে সহজ করেছে।

লতিফুর রহমানকে একজন বিনয়ী ব্যবসায়িক উদ্যোক্তা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, জীবনের সব ক্ষেত্রে তিনি সফল হয়েছেন। একজন জ্ঞানী ব্যবসায়ী বিনয়ী মানুষ হিসেবে লতিফুর রহমান আমাদের মাঝে আজীবন প্রেরণা জোগাবেন।

লতিফুর রহমানের পরিবারের পক্ষ থেকে নাতি জারিফ আয়াত হোসেন অনুষ্ঠানে যোগ দেন। তিনি সবার উদ্দেশে বলেন, আজ নানা ভাই আমাদের মাঝে নেই। আমরা নানা ভাইয়ের অভাব বুঝতে পারছি। দেশের একজন শীর্ষ ব্যবসায়িক উদ্যোক্তা হিসেবে আপনাদের সঙ্গে ওনার যে বন্ধন, তা আজকের আয়োজনের মাধ্যমে আবারো সামনে এল। ওনার চলে যাওয়ার পর থেকে আপনারা যেভাবে আমাদের পাশে দাঁড়িয়েছেন, তাতে আমরা অভিভূত। ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয়, তবুও আপনাদের ছায়া আমাদের শক্তি জোগাবে। আমি অনুষ্ঠান আয়োজন করার জন্য পরিবারের পক্ষ থেকে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ বলেন, তিনি দীর্ঘ সময় ধরে আমাদের সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। আমরা তাকে খুব কাছ থেকে দেখেছি। উদ্যোক্তা লতিফুর রহমান থেকে আমরা যেটা শিখেছি, তার থেকে বেশি প্রভাবিত করেছে ওনার ব্যক্তিজীবন। একজন সদালাপী মানুষ ছিলেন লতিফুর রহমান। তিনি চলে যাওয়ায় আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে। তবে আমরা সবসময় তার স্বপ্নযাত্রাকে সামনে এগিয়ে নিতে চেষ্টা করব।

চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেন, অনেক চেষ্টা করেছি ওনাকে আগে সালাম দিতে কিন্তু সেটা কখনো সম্ভব হয়নি। সবসময় হাসিমুখে কথা বলতেন তিনি। এত বড় একজন শিল্প উদ্যোক্তা হয়েও ওনার সাদাসিধে জীবন, বিনম্র ব্যবহার আমাদের আজো অনুপ্রাণিত করে। সমাজ ব্যক্তিজীবনে সফল একজন মানুষ ছিলেন ক্ষণজন্মা উদ্যোক্তা।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, শিল্পোদ্যোক্তার পাশাপাশি গণমাধ্যমবান্ধব মানুষটি সদালাপী কর্মীবান্ধব মানুষ ছিলেন।

রিমেম্বারিং লেট মি. লতিফুর রহমানশীর্ষক স্মরণসভায় অন্যদের মধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই), পোশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), নিটপণ্য প্রস্তুত রফতানিকারকদের সংগঠন (বিকেএমইএ), আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম), নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এনসিসিআই), বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের (বিএপিআই) প্রতিনিধিরা লতিফুর রহমানকে নিয়ে স্মৃতিচারণ করেন।

স্মরণসভা শেষে সবাই এক বিশেষ দোয়া মোনাজাতে অংশ নেন। অনুষ্ঠানে মরহুমের রুহের মাগফিরাত শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন