সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

দ্বিতীয় প্রান্তিকে পূর্বাভাস ছাড়িয়েছে সিঙ্গাপুরের মন্দা

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে নভেল করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত সিঙ্গাপুরের অর্থনীতির সংকোচন হয়েছে প্রায় ৪৩ শতাংশ। এর মানে হলো, এক দশকেরও বেশি সময়ের মধ্যে দেশটির অর্থনীতিতে যে মন্দা দেখা দিয়েছে, তা প্রাথমিক পূর্বাভাসের থেকে গভীর। মূলত ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে গৃহীত পদক্ষেপ বৈশ্বিক বাণিজ্য পর্যটনের ওপর নির্ভরশীল নগর রাষ্ট্রটির অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। খবর এএফপি।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, জুন পর্যন্ত তিন মাসে আগের প্রান্তিকের তুলনায় সিঙ্গাপুরের জিডিপির (মোট দেশজ উৎপাদন) পতন হয়েছে ৪২ দশমিক শতাংশ। এর আগে গত মাসে দুই মাসের হিসাবের ভিত্তিতে সংকোচন ৪১ দশমিক শতাংশ হবে বলে পূর্বভাসে জানানো হয়েছিল। বছরওয়ারি এপ্রিল-জুনে ১২ দশমিক শতাংশ প্রাথমিক পূর্বাভাসের থেকে অর্থনৈতিক সংকোচন বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক শতাংশে। টানা দুই প্রান্তিকে সংকোচনের ফলে ২০০৯ সালের পর প্রথম মন্দায় প্রবশে করেছে নগর রাষ্ট্রটির অর্থনীতি।

 সংকোচন পূর্বাভাস ছাড়িয়ে যাওয়ার বিষয়টি অন্য এশীয় দেশের অর্থনীতির জন্যও অশনিসংকেত বলে মনে করছেন বিশ্লেষকরা।

পুরো বছরের হিসাবে ২০২০ সালের সিঙ্গাপুরের অর্থনৈতিক সংকোচন দশমিক শূন্য শতাংশ থেকে দশমিক শূন্য শতাংশের মধ্যে থাকতে পারে বলে জানিয়েছে সরকার। এর আগে সংকোচনের পূর্বাভাস ছিল দশমিক শূন্য শতাংশ থেকে দশমিক শূন্য শতাংশের মধ্যে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন