ট্রেনে অন্যের টিকিটে ভ্রমণ করলেই দণ্ড

নিজস্ব প্রতিবেদক

অন্যের নামে কেনা টিকিটে ভ্রমণ করার ক্ষেত্রে কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। কোনো যাত্রী যদি অন্যের টিকিটে ভ্রমণ করেন, তাহলে তাকে একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়া দণ্ড হিসেবে দিতে হবে। আর নিজের টিকিট অন্যের কাছে বিক্রি করলে, তিন মাসের কারাদণ্ড বা অর্থ দণ্ড কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

আজ বৃহস্পতিবার এ সম্পর্কিত একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে রেলপথ মন্ত্রণালয়।

রেলপথ মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেনে ভ্রমণের জন্য ক্রয়কৃত টিকিট, ফিরতি টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট হস্তান্তরযোগ্য নয়। এটি কেবল যে ব্যক্তি বা যাত্রীর ভ্রমণের জন্য দেয়া হবে সেই ব্যক্তি এবং সুনির্দিষ্টভাবে যেসব স্থানে বা মধ্যে ভ্রমণের অনুমতি দেয়া হবে সেই স্থানের মধ্যে প্রযোজ্য হবে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যদি কোনো ব্যক্তি ট্রেনে ভ্রমণের নিজ টিকেট, ফিরতি টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকেট কারো কাছে হস্তান্তর বা বিক্রি করে তাহলে ওই বিক্রেতা তিন মাস পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবেন অথবা অর্থদণ্ড অথবা উভয় প্রকারের দণ্ডে দণ্ডিত হবে। অনুরূপভাবে টিকিটের ক্রেতা অন্যের টিকিট ব্যবহার করলে অথবা ব্যবহার করার চেষ্টা করলে তাকে একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়ার জন্য দণ্ডিত করা হবে। এমন অবস্থায় অনলাইন/মোবাইল অ্যাপ থেকে নিজে টিকিট কেটে রেলভ্রমণ করতে এবং অন্যের নামে ক্রয়কৃত টিকিটে রেলভ্রমণে বিরত থাকতে যাত্রীদের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন