বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

মাইক্রোসফটের অ্যান্ড্রয়েড ফোন আসছে সেপ্টেম্বরে, দাম ১৩৯৯ ডলার

বণিক বার্তা অনলাইন

উইন্ডোজ স্মার্টফোন ব্যবসায় ব্যর্থতার পর শেষ পর্যন্ত অ্যান্ড্রয়েডেই ফিরলো মাইক্রোসফট। দুই স্ক্রিন বিশিষ্ট (অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছে এই মার্কিন সফটওয়্যার জায়ান্ট। 

গতকাল বুধবার (১২ আগস্ট) কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘সারফেস ডুয়ো’ নামের ফোনটি চলতি বছরের ১০ সেপ্টেম্বর বাজারে আসবে। 

এই ফোনের প্রধান বৈশিষ্ট্য হলো বইয়ের মতো এটিকে ভাঁজ করা যাবে। এটি স্যামসাং বা অন্যান্য কোম্পানির ফোল্ডিং ফোনের মতো ভাঁজযোগ্য ডিসপ্লে বিশিষ্ট নয়। বরং এর রয়েছে দুটি আলাদা স্ক্রিন। কিন্তু দুটি স্ক্রিন প্রয়োজনে একটি স্ক্রিনের মতোই কাজ করবে। 

ফোনটির একটি ডিসপ্লে ৮.১ ইঞ্চি অ্যামোলেড ও অপরটি ৫.৬ ইঞ্চি অ্যামোলেড। দুটি ডিসপ্লেই কর্নিং গরিলা গ্লাসে তৈরি।

ফোনটিতে মাইক্রোসফট সংযুক্ত করেছে ৩ হাজার ৫৭৭ মিলি অ্যাম্পিয়ার ডুয়াল ব্যাটারি। সারফেস ডুয়োতে রাখা হয়েছে ১১ মেগাপিক্সেলের ক্যামেরা। এর প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫।

১২৮ ও ২৫৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের দুটি ভেরিয়েশন বাজারে আনছে মাইক্রোসফট। অবশ্য দুটির ক্ষেত্রেই র‌্যাম একই, ৬ গিগাবাইট।

এবং গুরুত্বপূর্ণ বিষয় হলো এটি যুক্তরাষ্ট্রে ফাইভ জি নেটওয়ার্কে কাজ করবে।

ফোনটির দাম ধরা হয়েছে ১ হাজার ৩৯৯ ডলার, বর্তমান বাজারে বাংলাদেশী মুদ্রায় যা ১ লাখ ১৮ হাজার টাকারও বেশি।

এদিকে ভাঁজযোগ্য ফোনের প্রতিযোগিতায় অবতীর্ণ স্যামসাং, হুয়াওয়ের মতো জায়ান্টরাও। যদিও এখনো টেকসই স্ক্রিন উপহার দিতে পারেনি কেউ। 

এর আগে প্রযুক্তি পর্যালোচকদের কাছে ২ হাজারের ডলারের গ্যালাক্সি ফোল্ড পাঠিয়েছিল স্যামসাং। কিন্তু কিছুদিন ব্যবহারের পরেই স্ক্রিনে দাগ পড়ে যায়। এরপর কোম্পানিটি এই ফোনের বাজারে আসার পূর্ব নির্ধারিত তারিখ এপ্রিল থেকে পিছিয়ে সেপ্টেম্বরে করেছে। 

এমন বিপর্যয়ের পরও কিন্তু থেমে নেই কেউ। গ্যালাক্সি ফোল্ড এবং গ্যালাক্সি জেড প্রদর্শন করে বেরাচ্ছে স্যামসাং। এছাড়া চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের মেট এক্স এবং অপ্পো রেনো ১০এক্স জুম বাজারে এসেছে। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন