শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

পণ্যবাজার

দেশে স্বর্ণের দাম কমলো ভরিতে সাড়ে ৩ হাজার টাকা

বণিক বার্তা অনলাইন

বৈশ্বিক মন্দার পর মহামারী পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল স্বর্ণের দাম। দুদিন আগেও ইতিহাসে সর্বোচ্চ দামের রেকর্ড করে এ মূল্যবান ধাতু। তবে এবার বিশ্ববাজারে দাম কমতে শুরু করেছে। দেশেও ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তবে তাতেও ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলঙ্কার কিনতে পড়বে ৭৩ হাজার ৭১৬ টাকা। 

গতকাল বুধবার এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি জানিয়েছে, নতুন দাম আজ বৃহস্পতিবার সারা দেশে কার্যকর হবে।

আন্তর্জাতিক বাজারে দরপতন ঘটলেও সমিতি দাবি করেছে, দেশে স্বর্ণের বাজারে মন্দাভাব ও ভোক্তাসাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৫ আগস্ট বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ডলার ছুঁয়ে যায়। তখনই জুয়েলার্স সমিতি দেশের বাজারে ভরিতে ৪ হাজার ৪৩৩ টাকা বাড়ানোর ঘোষণা দেয়। তাতে প্রতি ভরি স্বর্ণের দাম ৭৭ হাজার ২১৬ টাকায় দাঁড়ায়। এটিই দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। গত মঙ্গলবার থেকে বিশ্ববাজারে দাম পড়তে থাকে। আজ রাত সাড়ে নয়টায় প্রতি আউন্সের দাম ছিল ১ হাজার ৯৪০ ডলার।

এখন দাম কমানোর কারণে আজ থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৭১৬ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৫৬৭ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৮১৯ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের অলংকার কিনতে ৫১ হাজার ৪৯৭ টাকা লাগবে গ্রাহকদের।

যেখানে গতকাল বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৭৭ হাজার ২১৬ টাকা, ২১ ক্যারেট ৭৪ হাজার ৬৭ টাকা, ১৮ ক্যারেট ৬৫ হাজার ৩১৯ টাকায় এবং সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হয়েছে ৫৪ হাজার ৯৯৬ টাকায়। আগামীকাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির স্বর্ণর ভরিতে ৩ হাজার ৫০০ টাকা কমবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন