বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

প্রথমার্ধে ৯৯০ কোটি হংকং ডলার লোকসান ক্যাথে প্যাসিফিকের

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথমার্ধে ৯৯০ কোটি হংকং ডলার লোকসান গুনেছে ক্যাথে প্যাসিফিক। গতকাল তথ্য জানায় হংকংভিত্তিক উড়োজাহাজ সংস্থাটি। খবর এএফপি।

নভেল করোনাভাইরাস মহামারীতে ভ্রমণ খাতে পতনের জেরে উড়োজাহাজ সংস্থাগুলোর ব্যবসায় মারাত্মক পতন হয়েছে।

হংকংয়ের শীর্ষ উড়োজাহাজ সংস্থার চেয়ারম্যান প্যাট্রিক হিলি এক বিবৃতিতে বলেন, ২০২০ সালের প্রথম ছয় মাস ক্যাথে প্যাসিফিকের ৭০ বছরের ইতিহাসে সবচেয়ে চ্যালেঞ্জিং সময়।

তিনি আরো বলেন, বৈশ্বিক মহামারীতে ভ্রমণ খাত সংকুচিত করে ফেলেছে এবং বিশ্লেষকরা বলছেন, সংকটপূর্ব জায়গায় যেতে কয়েক বছর লেগে যাবে। 

বিশ্বের বেশির ভাগ উড়োজাহাজ সংস্থার মতো মহামারীতে ক্যাথে প্যাসিফিকেরও ফ্লাইট সংখ্যা কমেছে এবং তাদের বেশির ভাগ উড়োজাহাজ গ্রাউন্ডেড অবস্থায় রয়েছে বা অল্প যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করছে।

ক্যাথে প্যাসিফিক বলছে, ২০২০ সালের প্রথম কয়েক মাসে ৪৪ লাখ যাত্রী পরিবহন করেছে তারা, যা বছরওয়ারি কমেছে ৭৬ শতাংশ।

গত এপ্রিলে বৈশ্বিক লকডাউনের মধ্যে ক্যাথে প্যাসিফিকের দৈনিক যাত্রী পরিবহন মাত্র ৫০০-তে দাঁড়িয়েছিল। শুধু কার্গো পরিবহন কিছুটা ভালো রয়েছে এবং তা বছরওয়ারি শতাংশ বেড়ে ১১ হাজার ১৭৭ মিলিয়ন হংকং ডলারে দাঁড়িয়েছে।

ক্যাথে প্যাসিফিককে রক্ষায় চলতি বছরের শুরুতে হাজার ৯০০ কোটি হংকং ডলারের উদ্ধার প্যাকেজ নিয়ে এগিয়ে এসেছে হংকং সরকার।

তবে ক্যাথে প্যাসিফিক যে শিগগিরই ঘুরে দাঁড়াতে পারবেএমন আশাবাদ রাখছেন না শীর্ষ নির্বাহী হিলি। আন্তর্জাতিক আকাশ পরিবহন সংস্থা (আইএটিএ) বলছে, বৈশ্বিক পরিবহন মহামারীপূর্ব সময়ের পর্যায়ে পৌঁছতে ২০২৪ সাল লেগে যাবে।

হিলির আশঙ্কা, বিশ্বের শীর্ষ দুই অর্থনীতি যুক্তরাষ্ট্র চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় উড়োজাহাজ সংস্থাগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন