বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ভারতের অর্থনীতি চাঙ্গায় মনমোহন সিংয়ের তিন পরামর্শ

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারীর ফলে ভারতের অর্থনীতির যে ক্ষতি করেছে, তা সারাতে অবিলম্বে তিনটি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। সম্প্রতি ব্রিটিশ সংবাদপত্র বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে কথা বলেন তিনি।  

নভেল করোনাভাইরাসের জেরে দেশের অর্থনৈতিক বিপর্যয়ের দায় কেন্দ্রীয় সরকারের ওপরই চাপালেন মনমোহন সিং। ভারতে এই আর্থিক সংকট মানবসৃষ্ট বলে মনে করেন সাবেক প্রধানমন্ত্রী।

ভারতের অর্থনৈতিক সংস্কারের স্থপতি হিসেবে বিবেচিত হন মনমোহন সিং। বর্তমানে প্রধান বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতা অনলাইনে দেয়া এক সাক্ষাত্কারে ভারতের অর্থনীতি নিয়ে বিভিন্ন মন্তব্য রাখেন।

হঠাৎ? করে দেশে লকডাউন ঘোষণা তার প্রয়োগ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে বলেও তোপ দেগেছেন মনমোহন সিং। অর্থনৈতিক সংকট থেকে ঘুরে দাঁড়াতে তিনটি পরামর্শও দিয়েছেন বিশিষ্ট এই অর্থনীতিবিদ।

প্রথমত, আর্থিক সংকট ঘোচাতে প্রথমেই গরিব মানুষের হাতে অবিলম্বে টাকার জোগান দেয়ার পরামর্শ দিয়েছেন মনমোহন সিং। নভেল করোনাভাইরাস মহামারীর জেরে কাজ হারিয়ে বহু গরিব মানুষ অর্থনৈতিকভাবে ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছেন। অবস্থা থেকে তাদের কিছুটা সুরাহা দিতে তাদের হাতে নগদ টাকার জোাগান দেয়ার পরামর্শ তার।

দ্বিতীয়ত, কভিড-১৯ পরিস্থিতিতে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরাও। ব্যবসায়ীদের জন্য সরকারি লোন-প্রকল্পের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন সাবেক প্রধানমন্ত্রী। মহামারীর জেরে দেশের ছোট-বড় প্রায় সব ব্যবসায়ী ক্ষতির মুখে পড়েছেন।

তৃতীয়ত, প্রাতিষ্ঠানিক স্বায়ত্তশাসনের (ইনস্টিটিউশনাল অটোনমি) মাধ্যমে দেশের অন্য আর্থিক সংস্থাগুলোকে চাঙ্গা করতে কেন্দ্রীয় সরকারের বাড়তি পদক্ষেপ গ্রহণ জরুরি বলে মনে করেন মনমোহন সিং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন