বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ভিয়েতনামের সঙ্গে সাড়ে ৩৪ কোটি ডলারের চুক্তি জাপানের

বণিক বার্তা ডেস্ক

ভিয়েতনামের সঙ্গে হাজার ৬৬০ কোটি ইয়েন বা ৩৪ কোটি ৫০ লাখ ডলারের ঋণ চুক্তিতে পৌঁছেছে জাপান। এর মাধ্যমে ছয়টি টহল জাহাজ কিনবে দক্ষিণপূর্ব এশীয় দেশটি। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান আধিপত্য ঠেকানোর অংশ হিসেবে চুক্তিতে পৌঁছেছে জাপান ভিয়েতনাম। খবর কিয়োদো।

ভিয়েতনামের জলসীমায় বেইজিং অন্যায্য আধিপত্যবাদের বিস্তার ঘটাচ্ছেওয়াশিংটনের অভিযোগের মধ্যেই চুক্তির খবরটি সামনে এল।

বিতর্কিত জলসীমায় চীনের আধিপত্যবাদের সমালোচনা করে আসছে জাপান। চীনের বিরুদ্ধে জাপানের অভিযোগ, জোর করে আঞ্চলিক স্ট্যাটাস ক্যু পরিবর্তনের চেষ্টা করছে তারা।

জাইকার বরাতে জানা গেছে, গত ২৮ জুলাই হ্যানয়ে ভিয়েতনাম সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে দ্য জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এর আগে ভিয়েতনামকে মাছ ধরার নৌকা সরবরাহ করেছে জাপান। এবার প্রথমবারের মতো টহল জাহাজ দিচ্ছি আমরা। নতুন ছয়টি জাহাজ জাপানেই নির্মিত হয়েছে।

বিবৃতিতে জাইকা বলেন, প্রকল্পের ফলে ভিয়েতনামের কোস্টগার্ড প্রয়োজনীয় জাহাজের জন্য অর্থায়ন পাবে। এর মাধ্যমে সমুদ্রে উদ্ধার তত্পরতা চালানোসহ সামুদ্রিক আইন কার্যকরে প্রকল্পটি সহায়তা করবে। একই সঙ্গে সমুদ্রে স্বাধীনভাবে চলাচল নিশ্চিত হবে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্বাধীনভাবে জাহাজ চলাচল নিশ্চিত এবং দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের পেশি প্রদর্শন ঠেকাতে সহায়তা করবে প্রকল্পটি। আন্তর্জাতিক বাণিজ্য পথ হিসেবে দক্ষিণ চীন সাগরে নিয়ন্ত্রণ দাবি করছে ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম তাইওয়ান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন