নভেল করোনাভাইরাসের টিকা তৈরি

মডার্নার সঙ্গে ১৫০ কোটি ডলারের চুক্তি ট্রাম্পের

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানি মডার্নার সঙ্গে ১৫০ কোটি ডলারের চুক্তিতে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার স্বাক্ষরিত ওই চুক্তির মাধ্যমে মডার্নার কাছ থেকে ১০ কোটি ডোজ নভেল করোনাভাইরাস টিকা নেবে যুক্তরাষ্ট্র। খবর এএফপি।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে মডার্নার সঙ্গে ১০ কোটি ডোজ কভিড-১৯ টিকা তৈরির চুক্তিতে পৌঁছেছি। কেন্দ্র সরকার টিকাগুলো ক্রয় করছে।    

তিনি আরো বলেন, টিকাটি অনুমোদিত হওয়ার পর পরই দ্রুততম সময়ের মধ্যে ১০ কোটি ডোজ টিকা তৈরি করব। তার অল্প সময় বাদেই ৫০ কোটি ডোজ তৈরি হবে। আমরা ৬০ কোটি ডোজ টিকা তৈরির লক্ষ্যমাত্রা হাতে নিয়েছি। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের (এনআইএইচ) সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে তৃতীয় ধাপের টিকার পরীক্ষা চালাচ্ছে মডার্না।

এমআরএনএ-১২৭৩ নামের টিকাটি যৌথভাবে তৈরি করেছে মডার্না এনআইএইচের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ, যার নেতৃত্বে রয়েছেন . এন্থনি ফাউচি।

গবেষকরা চলতি বছরের শেষ দিকের আগে টিকার কার্যকারিতা দেখতে পারছেন না বলে জানান ফাউচি। অবশ্য ট্রাম্প আশা করছেন, আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে টিকা পাওয়া যাবে।

সর্বশেষ চুক্তির পর মডার্নার সঙ্গে চুক্তির আর্থিক মূল্য দাঁড়িয়েছে ২৪৮ কোটি ডলার। ১০ বছরেরও কম সময় আগে প্রতিষ্ঠিত মডার্না এখনো কোনো টিকা তৈরি করতে পারেনি। প্রাথমিক পরীক্ষায় টিকাটি আশাব্যঞ্জক ফল দিয়েছে বলে জানা গেছে।

নভেল করোনাভাইরাসের টিকা আবিষ্কার তৈরিতে অন্তত হাজার ৯০ কোটি ডলারের বাজেট করেছে ট্রাম্প প্রশাসন।

এরই মধ্যে জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে), নোভাভ্যাক্স, পিফাইজার সানোফি থেকে ১০ কোটি ডোজ টিকার ক্রয়াদেশ পাঠিয়েছে। এছাড়া এস্ট্রাজেনেকা থেকে ৩০ কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দেয়া হয়েছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন