শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

করোনা

মডার্নার সঙ্গেও ১০ কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি করল যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯-এর ভ্যাকসিনটি অনুমোদিত হওয়ার পর ১০ কোটি ডোজ প্রস্তুত সরবরাহ করার জন্য মডার্না ইনকরপোরেশনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার মিডিয়া ব্রিফিংয়ের সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তির ঘোষণা দেন।

করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে কাজ করা বেশ কয়েকটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার মধ্যে মডার্না একটি। মার্কিন সংস্থার ভ্যাকসিনটি নিরাপদ কার্যকর কিনা তা পরীক্ষা করার জন্য বর্তমানে শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

মার্কিন স্বাস্থ্য মানব পরিষেবা বিভাগ জানিয়েছে, এই চুক্তির অধীনে দশমিক ৫২৫ বিলিয়ন ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্র মডার্নার ভ্যাকসিনের ১০ কোটি ডোজের মালিক হবে এবং এটা কভিড-১৯ ভ্যাকসিন প্রচারের অংশ হিসেবে বিতরণ ব্যবহার করা হবে।

এমআরএনএ-১২৭৩ নামের এই ভ্যাকসিনটি মার্কিন সরকারের সহযোগিতায় মডার্না তৈরি করেছে। ভ্যাকসিনটি তৈরিতে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ সহায়তা করেছিল এবং পরবর্তী সময়ে ট্রায়ালগুলো পরিচালনা এবং বৃহৎ আকারে উৎপাদনে বারডা নামে পরিচিত মার্কিন বায়োমেডিকেল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি সহায়তা করছে। সংস্থাটি গত ২৭ জুলাই তৃতীয় শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে, যা এখনো চলমান।

যুক্তরাষ্ট্র গত মাসে ভ্যাকসিন নিয়ে কাজ করা আরেক সংস্থা ফাইজারের সঙ্গেও ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের চুক্তিতে পৌঁছেছে। চলতি মাসেই জনসন অ্যান্ড জনসনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা জ্যানসিনের সঙ্গেও ১০ কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি করেছে। এছাড়া ভ্যাকসিনের জন্য গ্ল্যাক্সোস্মিথক্লাইন, সনোফি পাস্তুর, নোভাভ্যাক্স অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ট্রাম্প প্রশাসন।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন