মঙ্গলবার | সেপ্টেম্বর ২৯, ২০২০ | ১৪ আশ্বিন ১৪২৭

খেলা

আজ থেকে শেষ আটের লড়াই

এবার কি নতুন চ্যাম্পিয়ন?

বণিক বার্তা ডেস্ক

মহামারীতে বদলে যাওয়া এবারের ফুটবল মৌসুমের সমাপ্তি ঘটবে চ্যাম্পিয়ন্স লিগের বাকি তিন রাউন্ড সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে। পর্তুগালের লিসবনে আজ শুরু কোয়ার্টার ফাইনাল। প্রথম দিন ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) মুখোমুখি হবে ইতালির দল আটালান্টার। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।  

অবশেষে এবার কি লেভানডভস্কির বছর?
ব্রাজিলিয়ান গ্রেট রোনালদো, রোমারিও, ইতালির রবার্তো ব্যাজ্জিও, জিয়ানলুইজি বুফন, আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা কিংবা সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ কখনই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পাননি। এটা কি বিশ্বাসযোগ্য? অনেকের কাছেই চরম বিস্ময়ের লাগতে পারে। 

এসব কিংবদন্তির মতো বায়ার্নের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কিও কখনো ইউরোপিয়ান কাপ কিংবা চাম্পিয়ন্স লিগ জিততে পারেননি। ২০১৩ সালে বরুশিয়া ডর্টমুন্ডে খেলার সময় ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরেছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগ না জেতা তারকাদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক লেভা। চেলসির বিপক্ষে জোড়া গোলের পর তার নামের পাশে এখন ৬৬ গোল। লেভার চেয়ে এগিয়ে রয়েছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো (১৩০), লিওনেল মেসি (১১৫) ও রাউল (৭১)।

২০০৭ সালে কাকার পর রোনালদো ও মেসির বাইরের কেউ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ গোল্ডেন বুট জিততে চলেছেন লেভা। এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল ১৩ গোলটি, দ্বিতীয় স্থানধারীর চেয়ে এগিয়ে আছেন সাত গোলে। বাকি ম্যাচে চার গোল করলে ছুয়ে ফেলবেন এক মৌসুমে রোনালদোর করা ১৭ গোলের রেকর্ডটা। ২০১৩-১৪ মৌসুমে ১৭ গোল করেছিলেন রোনালদো। 

লেভার আশা বাড়িয়েছে বায়ার্নের ফর্ম। টানা ১৮ জয় নিয়ে শুক্রবার তার দল মুখোমুখি হবে লিওনেল মেসিদের বার্সেলোনার। ২০২০ সালে কোনো ম্যাচ হারেনি ট্রেবল প্রত্যাশীরা। এবার কি লেভাই হাসবেন? 

কিংবা বছরটি ম্যানসিটির
বুকমেকার কিংবা ডেটা কোম্পানি গ্রেসনোট ইউরো ক্লাব ইনডেক্সের মতে এবার শিরোপা জয়ের ক্ষেত্রে ফেভারিট ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। তাদের কাজটি সহজ করে দিতে পারে লিওঁর মতো সহজ প্রতিপক্ষ, যারা ফরাসি লিগে হয়েছে সপ্তম। সেই তুলনায় বায়ার্ন কিংবা বার্সেলোনার কপাল মন্দ। 

চ্যাম্পিয়ন্স লিগে সিটির সেরা পারফরম্যান্স ২০১৬ সালের সেমিফাইনাল। পেপ গার্দিওলাকে কোচ হিসেবে উড়িয়ে আনার উদ্দেশ্যই হলো দলকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে সাহায্য করা। স্বপ্নপূরণ থেকে তিন ম্যাচ ও দুই সপ্তাহ দূরে গার্দিওলার দল। 

আগের রাউন্ডে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে বিদায় করেছে ম্যানসিটি। কোচ হিসেবে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিল জিনেদিন জিদানের দল। 

বার্সার হয়ে দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর মোট সাত মৌসুম ফাইনালে ওঠা হয়নি গার্দিওলার দলের। এবার কি খরা ঘুচবে? ২০২০ সালে ২১ জয়, তিন ড্র ও মাত্র চারটি হার নিয়ে দুর্দান্ত ফর্মে থাকা ম্যানসিটি এবার ভালো কিছুর স্বপ্ন দেখতেই পারে।

নাকি এবার নতুন চ্যাম্পিয়ন?
টিকে থাকা আট দলের মধ্যে শুধু বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনারই ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সাফল্য আছে। অন্য যে দলটির ফাইনালে খেলার অভিজ্ঞতা আছে তারা হলো স্পেনের অ্যাতলেটিকো মাদ্রিদ, যারা শেষ আটে খেলবে জার্মানির আরবি লিপজিগের সঙ্গে। অ্যাতলেটিকো, লিপজিগ, পিএসজি কিংবা আটালান্টার মধ্যে একটি দল থাকছে ২৩ আগস্টের ফাইনালে। 

এ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ১১৫ গোল করেছে আটালান্টা। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেই তারা উঠেছে নকআউট পর্বে, যদিও গ্রুপ পর্বে প্রথম তিন ম্যাচেই তারা হেরেছে। 

বিগ বাজেটের দল পিএসজির তাবুতে আছে নেইমার ও কিলিয়ান এমবাপ্পের মতো সুপারস্টার। যদিও ২০১১ সালে কাতারি মালিকানা আসার পর তারা কোয়ার্টার ফাইনালে বেশিদূর যেতে পারেনি। এবার কি বড় মঞ্চে বড় উৎসবের অপেক্ষায় নেইমাররা?

১১ বছর আগে প্রতিষ্ঠিত লিপজিগ এবারই প্রথম উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে। যদিও এই গ্রীষ্মে চেলসিতে যোগ দেয়ায় ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ স্কোরার টিমো ভেরনার থাকছেন না এই মিশনে। জার্মানরা খেলবে অ্যাতলেটিকোর বিপক্ষে, যারা ১৯৭৪, ২০১৪ ও ২০১৬ সালের ফাইনালে হেরেছে।

বার্সা-বায়ার্ন ম্যাচের বিজয়ী খেলবে ম্যানসিটি কিংবা লিওঁর বিপক্ষে। ম্যানসিটি ও লিঁও অতীতে একবারই খেলেছে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে।

প্রতিদিন একটি করে ম্যাচ। আগামীকাল অ্যাতলেটিকো-লিপজিগ, শুক্রবার বার্সা-বায়ার্ন ও শনিবার ম্যানসিটি-লিওঁ লড়াই। ১৮ ও ১৯ আগস্ট সেমিফাইনাল এবং ২৩ আগস্ট ফাইনাল। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন