নগর পরিচ্ছন্নতাকর্মীদের জন্য হবে বহুতল আবাসিক ভবন: মেয়র আতিকুল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, পরিচ্ছন্নতাকর্মীরা শহরকে পরিষ্কার রাখেন, তাদের জন্য একটি ভালো বাসস্থান প্রয়োজন। এই লক্ষ্যে গাবতলীতে ২২১ কোটি টাকা ব্যয়ে চারটি ১৫ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। সেখানে ৪৮৪টি পরিবারের বাসস্থান হবে।

আজ বুধবার দুপুরে রাজধানীর উত্তরা কমিউনিটি সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে মেয়র একথা বলেন। অনুষ্ঠানে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের ধন্যবাদ জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং মেয়র আতিকুল ইসলাম।

২০২১ সালে এসব আবাসিক ভবনের নির্মাণ কাজ সমাপ্ত হবে উল্লেখ করে মেয়র বলেন, এসব ভবনের পাশাপাশি পরিচ্ছন্নতাকর্মীদের সন্তানদের জন্য স্কুল এবং উপসনালয় তৈরি করা হচ্ছে।

তিনি বলেন, এটি একটি ভিন্নধর্মী অনুষ্ঠান। এ ধরনের অনুষ্ঠান ঢাকা উত্তর সিটি করপোরেশনের এর আগে হয়নি। আমরা মনে করি, আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা, মশক নিধনকর্মীরা এই করোনাভাইরাসের মধ্যেও জীবনবাজি রেখে তাদের দায়িত্ব পালন করছেন। এই শহরকে পরিষ্কার করছেন। আজ আমরা প্রত্যেকটি ওয়ার্ডের পরিচ্ছন্নতাকর্মী ও মশক নিধনকর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছি। 

সিটি করপোরেশনের রাজস্ব আদায় বৃদ্ধি সম্পর্কে মেয়র বলেন, প্রধানমন্ত্রী বলেছেন নিজের পায়ে দাঁড়াতে। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে রাজস্ব আদায়ের জন্য আমরা চিরুনি অভিযান শুরু করতে যাচ্ছি। হোল্ডিং ট্যাক্সের পরিধি বাড়ানোর জন্য আমরা এ অভিযান পরিচালনা করব। অনেক বাড়ি হয়তো দশতলা কিন্তু হোল্ডিং ট্যাক্স দিচ্ছেন দোতলা পর্যন্ত। হোল্ডিং ট্যাক্সের পরিমাণ বাড়বে না, তবে হোল্ডিং ট্যাক্সের পরিধি বাড়ানো হবে। এছাড়া পহেলা অক্টোবর থেকে ঢাকা উত্তরে কোনো ঝুলন্ত তার থাকবে না। এ জন্য বিশেষ অভিযান শুরু হবে। 

অনুষ্ঠানে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ হওয়া বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্য এবং অন্য শহীদদের জন্য দোয়া মাহফিল এবং তাদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। 

অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন এবং ওয়ার্ড কাউন্সিলররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন