সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৫ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

১০২ দিনের মাথায় নিউজিল্যান্ডে স্থানীয় সংক্রমণ, শহর লকডাউন

বণিক বার্তা অনলাইন

ত্বরিৎ গতিতে ও কার্যকরভাবে কড়া লকডাউন বাস্তবায়ন ও সীমান্ত বন্ধ করে দিয়ে করোনাভাইরাসে বিস্তার রোধ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল নিউজিল্যান্ড। বলতে গেলে সবার আগে দেশকে করোনামুক্ত ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। সম্প্রতি অনেক স্বাভাবিকতার দিকেই এগোচ্ছিল দেশটি। কিন্তু ১০২ দিনের মাথায় ফের স্থানীয় সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। লকডাউন করা হলো নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ একটি শহর।

জানা গেছে, নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ শহর অকল্যাণ্ডে করোনামুক্ত থাকার প্রায় ১০২ দিন পরে পাওয়া গেছে নতুন করে স্থানীয় সংক্রমণের খোঁজ। 

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, আজ বুধবার (১২ আগস্ট) দুপুর থেকে তৃতীয় পর্যায়ের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই শহরের ওপর। নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এছাড়া যে কোনো ধরনের জমায়েতের ওপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। তবে এই নিষেধাজ্ঞা তিনদিনের জন্য। নিষেধাজ্ঞা চলাকালীন বন্ধ থাকবে ওই শহরের স্কুলসহ সব কর্মক্ষেত্র। বাইরে থেকে কেউ প্রবেশ করতে পারবেন না অকল্যান্ডে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যবিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ড জনিয়েছেন, একই পরিবারের মধ্যে চারজন সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে একজনের বয়স ৫০-এর বেশি। বিদেশে যাওয়ার কোনো ইতিহাস তাদের নেই। কীভাবে তারা সংক্রমিত হলেন তা জনার চেষ্টা করা হচ্ছে। এছাড়া তাদের সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের চিহ্নিত করার কাজ চলছে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন