শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

হোয়াইট হাউজের বাইরে গোলাগুলি

সংবাদ সম্মেলন থেকে ট্রাম্পকে সরিয়ে নিল নিরাপত্তাকর্মীরা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল যখন এক সংবাদ সম্মেলনে কথা বলা শুরু করেছিলেন, তখন হোয়াইট হাউজের বাইরে এক সশস্ত্র ব্যক্তি প্রবেশের চেষ্টা চালায়। নিরাপত্তা বাহিনীর কর্মীদের গুলিতে ওই ব্যক্তি আহত হয়। তখন গোয়েন্দা বাহিনীর কর্মীরা ডায়াস থেকে ট্রাম্পকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যায়। খবর বিবিসি।

গতকাল সাংবাদিকদের ব্রিফ করছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। আকস্মিক মঞ্চে উঠে এলেন সিক্রেট সার্ভিসের একজন এজেন্ট। ট্রাম্পের কথার মাঝে ছেদ ঘটিয়ে তার কানে কানে কিছু একটা বললেন। ট্রাম্প জবাবে বললেন, এক্সকিউজ মি? এখান থেকে বের হয়ে আসুনবললেন সিক্রেট সার্ভিসের ওই এজেন্ট। কিছুটা অবাক ট্রাম্পের মুখ থেকে বেরিয়ে এলওহ্!

সঙ্গে সঙ্গে তাকে মঞ্চ থেকে তাকে নামিয়ে নেয়া হলো। উপস্থিত সাংবাদিকরা তখন কিংকর্তব্যবিমূঢ়। কেউ কিছু বুঝে উঠতে পারলেন না। এমন তো কখনো হয়নি! ট্রাম্প সংবাদ সম্মেলন ত্যাগ করেছেন এর আগে, তবে তার পেছনে নানা কারণ ছিল। কিন্তু সোমবার কোনো সাংবাদিকের সঙ্গে ট্রাম্পের কোনো উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হয়নি। তাহলে কেন তিনি মঞ্চ থেকে চলে গেলেন? কেন তাকে সিক্রেট সার্ভিসের লোকজন এসে নামিয়ে নিয়ে গেল? কয়েক মিনিট পর ফিরে এলেন ট্রাম্প নিজে। তিনিই জানালেন গুলির ঘটনা। বললেন, হোয়াইট হাউজের বাইরে গুলি হয়েছে। দৃশ্যত তা খুব ভালোভাবে নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। সব সময় দ্রুততার সঙ্গে অত্যন্ত কার্যকরভাবে কাজ করে সিক্রেট সার্ভিস। এজন্য আমি তাদের ধন্যবাদ জানাই।

ওদিকে সোমবার রাতে সিক্রেট সার্ভিস এক বিবৃতিতে বলেছে, হোয়াইট হাউজের কাছে ১৭তম স্ট্রিট নর্থওয়েস্ট পেনসিলভানিয়া এভিনিউ নর্থওয়েস্টের কাছে সিক্রেট সার্ভিসের একজন কর্মকর্তার দিকে অগ্রসর হয় ৫১ বছর বয়সী এক ব্যক্তি। ঘটনার সূত্রপাত সেখানেই। বিবৃতিতে আরো বলা হয়, ওই সন্দেহজনক ব্যক্তি সিক্রেট সার্ভিসের ওই কর্মকর্তাকে বলে, তার কাছে অস্ত্র আছে। এর পরই সে ওই কর্মকর্তার দিকে আগ্রাসীভাবে দৌড়াতে থাকে। এক পর্যায়ে সে তার পোশাকের ভেতর থেকে অস্ত্র বের করে। সঙ্গে সঙ্গে গুলি করার অবস্থান নেয়।

মিনিট পর ব্রিফিং কক্ষে ফিরে এলেন ট্রাম্প। বললেন, তাকে মঞ্চ থেকে নামিয়ে নিয়ে যাওয়া হয়েছিল ওভাল অফিসে। তার ভাষায়, সিক্রেট সার্ভিসের এমন ভূমিকায় আমি খুব নিরাপদ বোধ করি। তারা চমত্কার মানুষ। তারা সেরাদের সেরা। তারা উচ্চ প্রশিক্ষিত। বাইরের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে, এটা নিশ্চিত করতে তারা আমাকে অল্প সময়ের জন্য এখান থেকে নামিয়ে নিয়েছিল।

তিনি আরো বলেন, তিনি মনে করেন ইউএস সিক্রেট সার্ভিস (ইউএসএসএস) একজন সন্দেহভাজনকে গুলি করেছে। তার কাছে অস্ত্র ছিল। ঘটনার পর একজনকে হাসপাতালে নেয়া হয়েছে। ট্রাম্প স্বীকার করেন এটা ছিল অস্বাভাবিক এক পরিস্থিতি। ওদিকে ইউএসএসএস টুইটে বলেছে, ১৭তম স্ট্রিট পেনসিলভানিয়া এভিনিউতে একজন অফিসার গোলাগুলিতে জড়িত হয়েছেন। পরে তারা আরো জানায়, একজন সন্দেহভাজন ইউএসএসএসের একজন কর্মকর্তাকে হাসপাতালে নেয়া হয়েছে।

হোয়াইট হাউজের বাইরে গোলাগুলির ঘটনায় তিনি বিব্রত বোধ করছেন কিনা, এক সাংবাদিকের এমন এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আমাকে কি বিব্রত মনে হচ্ছে? এমন ঘটনা ঘটা দুঃখজনক। কিন্তু পৃথিবী সবসময়ই এমন বিপজ্জনক ছিল। এটা আহামরি ব্যতিক্রম কোনো ঘটনা নয়।

বার্তা সংস্থা এপিকে দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অগ্নিনির্বাপক বিভাগ জানায়, আহত ব্যক্তির অবস্থা ঝুঁকিপূর্ণ। হামলাকারী কোনো সংগঠনের সঙ্গে যুক্ত আছেন কিনা কিংবা তার মানসিক সমস্যা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন