সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৫ আশ্বিন ১৪২৭

খবর

জিডিপিতে কৃষির অবদান আরো কমেছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) কৃষির অবদান আরো কমেছে। সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে জিডিপিতে কৃষির অবদান ছিল ১৩ দশমিক ৩৫ শতাংশ। যা ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় দশমিক ৩০ শতাংশ কম। আজ মঙ্গলবার প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রাক্কলিত হিসাবে এসব তথ্য উঠে এসেছে।

সদ্য বিদায়ী অর্থবছরের মোট জিডিপির পরিমাণ ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। এর মধ্যে কৃষি থেকে এসেছে তিন লাখ ৪৭ হাজার ৬৩৮ কোটি টাকা। যা ২০১৮-১৯ অর্থ বছরে ছিল তিন লাখ ২২ হাজার ৩৯৩ কোটি টাকা।

এ শতাব্দির মোট জিডিপির ধারাবাহিকতা বিশ্লেষণে দেখা গেছে, মোট জিডিপিতে কৃষির সর্বোচ্চ অবদান ছিল ২০০০-২০০১ অর্থবছরে, ২০ দশমিক ৮ শতাংশ। এরপর থেকে জিডিপিতে এর অবদান কমতে থাকে। ২০০৯-১০ অর্থবছরে এর অবদান কমে দাঁড়ায় ১৮ দশমিক ৪ শতাংশে। ২০১৬-১৭ অর্থবছরে তা কমে দাঁড়ায় ১৪ দশমিক ৭৪ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে হয় ১৪ দশমিক ১ শতাংশ, আর ২০১৮-১৯ অর্থবছরে কৃষির অবদান দাঁড়ায় ১৩ দশমিক ৬৫ শতাংশ। ধারাবাহিকভাবে সদ্যবিদায়ী অর্থবছরে তা আরো কমলো। 

তবে জিডিপিতে কৃষির অবদান কমলেও মৎস্য উপ-খাতের অবদান বেড়েছে। মোট জিডিপিতে ২০১৬-১৭ সালে অবদান ছিল ৩ দশমিক ৬১ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে তা কিছুটা কমে দাঁড়ায় ৩ দশমিক ৫৬ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে যা ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ। সদ্য বিদায়ী অর্থবছরে কিছুটা বেড়ে তা দাঁড়িয়েছে ৩ দশমিক ৫২ শতাংশে। 

২০১৯-২০ অর্থবছরে টাকার অংকে মৎস্য উপ-খাত থেকে মোট জিডিপিতে এসেছে ৮২ হাজার ৪৫৬ কোটি টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৭৪ হাজার ২৭৪ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন