জেলেদের ওপর উপজেলা ভাইস চেয়ারম্যানের হামলার অভিযোগ

বণিক বার্তা প্রতিনিধি বাগেরহাট

সুন্দরবনে প্রবেশ করে দফায় দফায় জেলেদের ওপর হামলার অভিযোগ উঠেছে শরণখোলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজের বিরুদ্ধে। ভাইস চেয়ারম্যান তার লোকজনের হামলায় আহত অবস্থায় জেলে মামুন খান (৩২) শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। এছাড়া মারধরের শিকার আরো দুই জেলে একই হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। গত রোববার বিকালে সুন্দরবনের দুধমুখী নদীর বালুর চর এলাকায় ঘটনা ঘটে। আহত মামুন খান শরণখোলা উপজেলার সোনাতলা গ্রামের আব্দুল হক খানের ছেলে। সোনাতলা এলাকার ইউপি সদস্য ডালিম হোসেন বলেন, মামুনসহ জেলেরা দীর্ঘদিন সুন্দরবন বঙ্গোপসাগরে মাছ ধরে আসছিলেন। কিন্তু বছর ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ জাকির ব্যবসায় নেমে জেলেদের ওপর বিভিন্ন অত্যাচার শুরু করেছেন। সাধারণ জেলেদের মারধর করে বিতাড়িত করেছেন।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ বলেন, জেলেদের কাছ থেকে শুনেছি সুন্দরবনের যে জায়গায় তারা মাছ ধরছিলেন, ভাইস চেয়ারম্যানও সেখানে মাছ ধরতে চেয়েছিলেন। ভাইস চেয়ারম্যান জেলেদের ওই জায়গা থেকে চলে যেতে বললে জেলেরা না যাওয়ায় মারধর করা হয়। ঘটনায় জেলেদের ডেকে আমি সব শুনেছি। জেলেরা লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

পুর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদিন বলেন, জেলেদের মারধরের ঘটনাটি অবশ্যই অমানবিক।

বিষয়ে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন