দেশে প্রথমবার দুই প্রিমিয়াম ল্যাপটপ আনল হুয়াওয়ে

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক বাজারে দারুণ সাফল্যের পর বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো প্রিমিয়াম ক্যাটাগরির দুটি ল্যাপটপ আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড। গত শনিবার এক অনলাইন ব্রিফিংয়ে হুয়াওয়ে মেটবুক ১৩ মেটবুক ডি ১৫ দেশের বাজারে উন্মোচনের ঘোষণা দেয়া হয়। একই সঙ্গে ডিভাইস দুটি প্রাক-ক্রয়াদেশের জন্য উন্মোচন করা হয়েছে।

হুয়াওয়ে বাংলাদেশের অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, মেটবুক ১৩ মেটবুক ডি ১৫-এর প্রাক-ক্রয়াদেশ নেয়া হবে ১২ আগস্ট পর্যন্ত। হুয়াওয়ে মেটবুক ১৩ ল্যাপটপের প্রাক-ক্রয়াদেশে উপহার হিসেবে থাকছে হুয়াওয়ে ফ্রিলেস ব্যাকপ্যাক এবং হুয়াওয়ে মেটবুক ডি ১৫-এর প্রাক-ক্রয়াদেশে উপহার হিসেবে মিলবে হুয়াওয়ে ফ্রিলেস মিনি স্পিকার।

বাংলাদেশের বাজারে হুয়াওয়ে মেটবুক ১৩-এর দাম ধরা হয়েছে ৯৯ হাজার ৯৯৯ টাকা। হুয়াওয়ে মেটবুক ডি ১৫ কেনা যাবে ৬৩ হাজার ৯৯৯ টাকায়। রায়ান্স কম্পিউটারস, স্টারটেক ছাড়াও হুয়াওয়ের নির্দিষ্ট কিছু শোরুম থেকে ল্যাপটপ দুটি কিনতে পাওয়া যাবে এবং প্রি-বুকও করা যাবে।


অনলাইন ব্রিফিংয়ে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (বাংলাদেশ) জিটিএম ডিরেক্টর ঝেং বেনইয়াং বলেন, আমাদের অল-সিনারিও স্ট্র্যাটেজির ক্ষেত্রে নোটবুক প্রাইমারি স্ক্রিন হিসেবে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্মার্ট ডিভাইস ল্যাপটপের আন্তঃসংযোগের ফলে গ্রাহকরাও সত্যিকার অর্থেই অনবদ্য ইউজার অভিজ্ঞতা পেয়ে থাকেন। বাংলাদেশে নিয়ে আসা হুয়াওয়ে মেটবুক ১৩ মেটবুক ডি ১৫ ল্যাপটপ দুটির ডিজাইন, ডিসপ্লে পারফরম্যান্সে গ্রাহকদের সুন্দর অভিজ্ঞতা দেবে।

হুয়াওয়ে মেটবুক ১৩ হুয়াওয়ে মেটবুক ডি ১৫ মডেলের প্রিমিয়াম ল্যাপটপ দুটি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলবে। হুয়াওয়ে মেটবুক ১৩ ল্যাপটপটিতে মাল্টিটাচ স্ক্রিনসহ ১৩ ইঞ্চির ফুলভিউ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে ২কে রেজল্যুশনের ভিউ পাওয়া যাবে। ১৬ গিগাবাইট র‌্যামের ল্যাপটপে দশম প্রজন্মের কোর-আই ফাইভ সিপিইউ ব্যবহার করা হয়েছে। এতে ৫১২ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে। মেটবুক ১৩ ল্যাপটপটি ১৪. মিলিমিটার পাতলা এবং . কেজি ভারী। ব্যবহার করা হয়েছে কুইক চার্জিং প্রযুক্তি। ধাতব কাঠামোর ল্যাপটপের স্ক্রিন টু বডি অনুপাত রাখা হয়েছে ৮৮ শতাংশ। ব্যবহারকারীর তথ্যনিরাপত্তার জন্য রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

অন্যদিকে গিগাবাইট ডিডিআর ফোর র‌্যামের মেটবুক ডি ১৫ ল্যাপটপটিতে টেরাবাইট হার্ডডিস্ক ড্রাইভ ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে। এতে ব্যবহার করা হয়েছে এএমডি রাইজেন ৩৫০০ ইউ মডেলের প্রসেসর, যা দ্রুত কার্যসম্পাদনের নিশ্চয়তা দেবে।

হুয়াওয়ে মেটবুক ডি ১৫ ল্যাপটপটি ১৬. মিলিমিটার পাতলা এবং .৫৩ কেজি ভারী। এতে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট পাওয়ার বাটন কুইক চার্জিং প্রযুক্তি। এর ১৫ দশমিক ইঞ্চির ফুলভিউ ডিসপ্লের রেজল্যুশন ১৯২০ী১০৮০। ডিভাইসটির স্ক্রিন টু বডি অনুপাত রাখা হলো ৮৭ শতাংশ।


বৈশ্বিক স্মার্টফোন বাজারে ক্রমে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের সবচেয়ে বড় ভুক্তভোগী হয়েও ডিভাইস বাজারে হুয়াওয়ের অগ্রগতি থেমে নেই। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বৈশ্বিক স্মার্টফোন বাজারে ডিভাইস বিক্রি বিবেচনায় দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংকে পেছনে ফেলেছে প্রতিষ্ঠানটি। এখন বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান হুয়াওয়ের দখলে। ডিভাইস ব্যবসায় বৈচিত্র্য আনতে বেশ আগেই ল্যাপটপ নির্মাতার তালিকায় নাম লেখায় হুয়াওয়ে। তবে প্রিমিয়াম ক্যাটাগরির এসব ল্যাপটপ এতদিন বাংলাদেশের বাজারে ছাড়েনি প্রতিষ্ঠানটি। বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুটি ল্যাপটপ আনল প্রতিষ্ঠানটি, যা বাংলাদেশের ল্যাপটপ ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করবে বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন