কেবল অর্ধেক ব্রিটিশ নাগরিক ভ্যাকসিন গ্রহণ করবে

বণিক বার্তা ডেস্ক

ব্রিটেনের অর্ধেক নাগরিক অবশ্যই করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করবে বলে একটি জরিপে উঠে এসেছে। একদল বিজ্ঞানী তাদের একটি জরিপে দেখেছেন ৫৩ শতাংশ নাগরিক বলেছে, তারা যদি নিশ্চিত হয় বা তাদের ভ্যাকসিন গ্রহণের সুযোগ হয় তবে তারা ভ্যাকসিন গ্রহণে সম্মত হবে।

কিংস কলেজ লন্ডন ইপসোস মরির গবেষণা অনুসারে, ছয়জনের একজন (১৬%) বলেছে, তারা অবশ্যই ভ্যাকসিন গ্রহণ করবে না বা গ্রহণের সম্ভাবনা কম।

সমীক্ষায় দেখা গেছে, অংশগ্রহণকারীদের বিশ্বাসের মধ্যে ভ্যাকসিন প্রত্যাখ্যান সবচেয়ে শক্তিশালী ছিল। তাদের বিশ্বাস বিজ্ঞান সম্পর্কে বৃহত্তর সংশয় প্রতিফলিত করে এবং তারা কভিড-১৯-এর প্রভাব নিয়ে কম উদ্বিগ্ন। তারা মাস্ক ব্যবহারেও কম আগ্রহী এবং তারা এই রোগ সম্পর্কে তাদের বেশির ভাগ তথ্য হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পেয়েছে। হাজার ২৩৭ জন লোকের মধ্যে ১৬-২৪ ২৫-৩৪ বছর বয়সী ২২ শতাংশ লোক এবং ৫৫-৭৫ বছর বয়সীদের মধ্যে ১১ শতাংশ লোক বলেছে, তারা সম্ভবত নিশ্চিতভাবে কোনো ভ্যাকসিন গ্রহণ করবে না। জুলাইয়ের মাঝামাঝি সময়ে অনলাইনে তাদের সাক্ষাত্কার নেয়া হয়েছিল। এই ফলাফল বিজ্ঞানীদের মধ্যে হতাশা জাগিয়ে তুলেছে।

গবেষণাটির নেতৃত্ব দেয়া কিংস কলেজ লন্ডনের পলিসি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ববি ডফি বলেছেন, ভ্যাকসিন সম্পর্কে ভ্রান্ত ধারণা আমাদের প্রত্যক্ষ বিশ্বাসগুলোর মধ্যে রয়েছে এবং তারা করোনাভাইরাস সংকটের সময়ে স্পষ্টতই মানুষের উদ্দেশ্যকে প্রভাবিত করছে।

দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন