লেবাননকে সহায়তার প্রচেষ্টা দ্বিগুণ করতে ইচ্ছুক আইএমএফ

২৯ কোটি ডলারের প্রতিশ্রুতি দাতাদের

বণিক বার্তা ডেস্ক

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর লেবাননকে সহায়তার জন্য নিজেদের প্রচেষ্টা দ্বিগুণ করতে ইচ্ছুক বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কিন্তু এজন্য দেশটির সংস্থাগুলোকে প্রয়োজনীয় পুনর্গঠন বা সংস্কার প্রক্রিয়া সম্পন্নের সদিচ্ছা দেখাতে হবে বলে মন্তব্য করেন ওয়াশিংটনভিত্তিক সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। রোববার লেবাননের জন্য আয়োজিত জরুরি দাতা সম্মেলনে এক বিবৃতিতে তিনি একথা জানান। এদিকে সম্মেলনে ২৯ কোটি ৮০ লাখ ডলারের তাত্ক্ষণিক মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে দাতারা। খবর রয়টার্স।

জর্জিয়েভা তার বিবৃতিতে বলেন, সহায়তা প্রদানের জন্য আমরা আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে প্রস্তুত আছি। কিন্তু আমরা সেজন্য লেবাননে উদ্দেশ্যগত একতা দেখতে চাই। আমরা চাই দেশটির সব সংস্থা প্রয়োজনীয় সংস্কার প্রক্রিয়া এগিয়ে নিতে সফল করতে এগিয়ে আসুক। পুনর্গঠনের প্রতি অঙ্গীকারবদ্ধ থাকলে লেবাননবাসীর কল্যাণের জন্য কোটি কোটি ডলার প্রাপ্তির পথ খুলে যাবে। আর লক্ষ্যে দেশটির নীতিনির্ধারকদের প্রতিশ্রুতিবদ্ধভাবে কাজ করার এখনই সর্বোত্তম সময়। আমরা তাদের সহায়তা করতে মুখিয়ে আছি। একই সঙ্গে তিনি লেবানন কর্তৃপক্ষকে রাষ্ট্রায়ত্ত বিভিন্ন উদ্যোগ বা প্রতিষ্ঠানের দীর্ঘায়িত লোকসান কমিয়ে আনার জন্য বলেন। পাশাপাশি দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা নাগরিকদের সুরক্ষায় সামাজিক নিরাপত্তা জাল সম্প্রসারণের অনুরোধ করেন জর্জিয়েভা।

সত্যি বলতে, বৈরুতের মর্মান্তিক বিস্ফোরণের আগেই মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল লেবানন। বৈদেশিক ঋণখেলাপির প্রেক্ষাপটে মে মাসে আইএমএফের সঙ্গে আলোচনায় বসতে হয় দেশটিকে। কিন্তু সংস্কার প্রশ্নে এসব আলোচনা আর এগোয়নি। মূলত গত অক্টোবরেই লেবাননের অর্থনৈতিক সংকট চূড়ায় পৌঁছে। মূলধন প্রবাহ শুকিয়ে যাওয়ার পাশাপাশি বাজে প্রশাসন দুর্নীতির বিরুদ্ধে শুরু হয় আন্দোলন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন