‘স্বপ্নডানায়’ এখন ইউটিউবে

ফিচার প্রতিবেদক

প্রেক্ষাগৃহে মুক্তির প্রায় ১৩ বছর পর ইউটিউবে উন্মুক্ত হলো ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত গোলাম রাব্বানী বিপ্লবের চলচ্চিত্র স্বপ্নডানায় চলচ্চিত্রটি ২০০৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির পর গল্প আর নির্মাণশৈলীর কারণে ছবিটি তখন প্রশংসিত হয়।

আগস্ট চলচ্চিত্রটি চ্যানেল আই টিভি নামের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হয়েছে। ফলে এখন পৃথিবীর যেকোনো প্রান্তের দর্শক ছবিটি দেখার সুযোগ পাচ্ছে।

চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সংগীতশিল্পী মাহমুদুজ্জামান বাবু। তার চরিত্রের নাম ফজলু কবিরাজ। ১০ বছরের ছেলে রতনকে নিয়ে হাটে হাটে মলম বিক্রি করে সে। একদিন হাট শেষে রতনের জন্য প্যান্ট কিনতে পুরনো কাপড়ের দোকানে যায় ফজলু। প্যান্ট কেনার পর তার পকেটে কিছু বিদেশী নোট পাওয়া যায় ডলারসদৃশ। নোটের দেশী মূল্য কত হবে, সে চিন্তায় পড়ে যায় গোটা পরিবার। নিশ্চয়ই অনেক টাকা! এমন স্বপ্নে চিক চিক করে সবার চোখ। বদলে যেতে থাকে ফজলু কবিরাজের চারপাশ। এগিয়ে যায় জীবনঘনিষ্ঠ এক অনবদ্য স্বাপ্নিক গল্প।

ছবিতে মাহমুদুজ্জামান বাবুর স্ত্রীর চরিত্রে অভিনয় করেন রোকেয়া প্রাচী। আরো একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু।

স্বপ্নডানায় ২০০৭ সালে মুক্তির পর দেশের বাইরে সাংহাই শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ ভারতের কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শন পুরস্কার লাভ করে। ২০০৮ সালে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে ছবিটি জমা পড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন